Lust for Власть

গত ২২ শে ফেব্রুয়ারী আমরা মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করলাম| বলতে গেলে এই প্রথম বারের মতো দায়িত্ব নিয়ে কোনো অনুষ্ঠান করলাম| না, আমি যে অনুষ্ঠান বিমুখ, তা নই, এসবে অংশ নিতে খুবই ভালো লাগে, তবে দায়িত্ব নিয়ে করা যেটাকে বলে – সেটা করা হয়ে ওঠেনা| ক্ষমতার লোভ আর স্বাধীনতার মধ্যে দ্বন্দে স্বাধীনতাই জিতে যায় বার বার| তবে এবার ফেব্রুয়ারীর শুরুতেই বাংলাদেশ প্রবাসী পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদক বাইরে চলে গেলে আর মুস্কিল আসান মুকুল ভাই না থাকায় একুশ পালনের গুরুদ্বায়িত্বটা আমার ঘাড়েই চেপে বসলো ভুতের মতো| বরাবর দুব্রভ্কায় আমাদের অনুষ্ঠান হয়, তবুও অমলকে বললাম, গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ে কোনো হল পাওয়া যায় কিনা দেখতে| ওখান থেকে প্রস্তাব এলো যৌথ ভাবে অনুষ্ঠান করার| অমলকে বললাম, করে ফেলি, এটা যদিও প্রথম বারের মতো, কাউকে না কাউকে শুরুতো করতেই হবে| যখন কোনো সভায় এ নিয়ে প্রশ্ন উঠবে, আমার ঘাড় থেকে বোঝাটা নেমে যাবে, আর যাদের দায়িত্ব তাদের ও উত্তর দিতে হবে না| তাই কারো সাথে বেশি আলোচনার দরকার নেই| আমরা নিজেরা করলে লোক হোতো ১৫ জন – ছাত্রদের সাথে করলে ৩০ জন| তাই এক সাথেই করা দরকার| কাজ ঠিক মতো চললো| হেলাল, মুরারী, অমল, প্রবীর আর অন্যদের তত্পরতায় অনুষ্ঠান ভালই হলো| 
 
তবে কথা কিন্তু থেকেই যায়|
আমাদের প্ল্যান ছিলো গোল হয়ে বসে সবাই আলোচনা করবো – আমরা সবাই রাজা হবো আমাদের রাজার রাজ্যত্বে| তবে ওখানে গিয়ে দেখি – ক্লাসরুম – চেয়ার টেবিল সব পাতা| তাই অনিচ্ছা সত্বেও মঞ্চ করতে হলো, তবে সভাপতি করা হলো না| মঞ্চে বসা হেলাল আর আমি| তবে এতে দেখালাম, আমি স্বাধীনতা ঠিক যেন হারিয়ে ফেললাম – ইচ্ছেমতো ছবি তুলতে পারলাম না| দর্শকরা ধরা দিলেন ঠিকই, বক্তারা পাশে দাড়ানোর ফলে কষ্ট হলো তাদের ছবি নিতে| দুএকটা জায়গা থেকে উঠে গিয়ে তুললাম বটে – তবে মনে স্বস্তি পাইনি| কে জানে – দেখতে খারাপ দেখা যায় সে কারণে নাকি পাছে এই সুযোগে কেউ আমার চেয়ারটা দখল করে ফেলে সেই ভয়ে? তাতে না হলো ভালো ছবি তোলা, না হলো সভাপতিগিরি করা| হয়তো বা এ জন্যেই যারা ক্ষমতায় যায় তার আর মন দিয়ে কাজ করতে পারেন না – ক্ষমতা হারানোর ভয়টা তাদের ক্ষমতার উত্স মানুষের কাছ থেকে দুরে সরিয়ে রাখে|

Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

প্রায়োরিটি

ছোট্ট সমস্যা