পরীক্ষা

গত সোমবার ০৬ জুন  ছিল কোয়ান্টাম মেকানিক্সের টেস্ট। ক্লাসে আসুক আর নাই আসুক পরীক্ষার হলে সবাই হাজির। চারটে প্রশ্ন বোর্ডে লিখে বললাম এখান থেকে একটা আর নিজেদের ইচ্ছেমত আরও দুটো প্রশ্ন রেডি করে আসতে। আসলে ইচ্ছেমত প্রশ্ন বাছাই করা বেশ কঠিন। কারণ তখন খুব ভালো ভাবে তার উত্তর দেবার দায়িত্ব বর্তায়। জানি না রাজনৈতিক বিশ্বাসের কারণে কিনা, আমি খারাপ ছাত্রদের প্রতি খুব সদয়। ওরা মুখ খুললেই হিন্টস দেই, অর্জিত নম্বরের সাথে একটু বোনাস দেই, কিন্তু ভালো ছাত্রদের কষ্ট করে নম্বর পেতে হয়। এ যেন খারাপ চাহত্র মানে গরীব আর ভাল ছাত্র মানে ধনী। আর আমি কারো নাম মনে রাখি না, যাতে নম্বর দিতে কোন পক্ষপাতীত্ব না হয়। সবচেয়ে ভালো ছেলেটা যে প্রায় ফুল মার্ক পাবে বলে ভেবেছিলাম শুরুতেই হোঁচট খেল। খুব সহজ একটা প্রশ্ন যার উত্তর লেখা ছিল ব্যাখ্যা করতে পারল না। আমি জানতাম ও জানে কিন্তু ব্যাপারটা ঠিকঠাক বোঝেনি বলে নিজের ভুলটা ধরতে পারছে না। আবার সবচেয়ে খারাপ ছাত্রদের একজন বলল সে যে প্রশ্নগুলোর উত্তর ভালো জানে সেটাই লিখেছে তবে অনেক কিছুই বোঝেনা।

ক্লাসে কেন জিজ্ঞেস করনি?
লজ্জায়।
লজ্জার কি আছে? দেখ তুমি যখন কারো সাথে কথা বল তখন ধরেই নাও সে তোমার কথা বুঝছে। আমরাও তাই। ছাত্ররা প্রশ্ন না করলে মনে হয় তোমরা বুঝেছ। ক্লাস নেয়া তো এক তরফা জ্ঞান বিলানো নয়, প্রশ্ন উত্তরের মাধ্যমে দুই পক্ষের জানার পরিধি বৃদ্ধি করা।

দেখতে দেখতে সাড়ে চার ঘন্টা কেটে গেল। শেষ ছাত্রের শেষ প্রশ্ন পরম কৃষ্ণ বস্তু নিয়ে। অর্ধেকেরও বেশি ছাত্র-ছাত্রী এই প্রশ্ন বেছে নিয়েছে। মূলতঃ সহজ বলে। কিন্তু এই সুযোগ কে ছাড়ে?

তোমরা আমার দিকে তাকিয়ে এই প্রশ্ন বেছে নিয়েছ? আমি না পারি সব ধরণের আলো আর জ্ঞানের আলো শোষণ করতে, না পারি এসব বিকিরণ করতে।

চারিদিকে হাসির রোল। এবার নম্বর ঘোষণার পালা। তবে তার আগে সেসব প্রশ্নের উত্তর দিতে পারেনি সেসব ব্যাখ্যা করা। সবচেয়ে ভালো ছেলেটা ৮০ পেয়ে মনক্ষুণ্ণ। তবে আমার ধারণা এটা ওকে ভবিষ্যতে মনযোগী হতে সাহায্য করবে। যে ছেলেটা উত্তর দিতে এসে বোঝেনা বলে নিসংকোচে স্বীকার করেছে ও ৬৩ পেয়ে লজ্জিত।
আমাকে বরং ৫১ দিন, তাতে বিবেকের কাছে নিজেকে অপরাধী মনে হবেনা।

আশা করি এটা ওকে ভবিষ্যতে প্রশ্ন করতে উৎসাহিত করবে।

সব শেষে বললাম

দেখ আমি নম্বর দেবার জন্য উন্মুখ হয়ে বসে আছি। তোমরা আরেকটু উদ্যোগী হলেই বস্তা ভর্তি নম্বর নিয়ে বাড়ি ফিরতে পারবে।

দুবনা, ০৮ জুন ২০২২ 




Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

প্রায়োরিটি

ছোট্ট সমস্যা