সিগারেট

বেশ কিছুদিন আগেই মনিকা বলেছিলো ক্রিস্তিনা নাকি সিগারেট খায়। তবে এটা ক্রিস্টিনার প্রতি আক্রোশ থেকে নয়। যখন আমাদের বাসায় একটা কুকুর ছিল সে ছিল সবার চোখেরমনি, পরে যখন আরও একটা এলো – সেটাও কোন সমস্যার সৃষ্টি করেনি। তবে ইনফ্লাশনের মত যখন কুকুরের সংখ্যা বাড়তে লাগলো সেই ভালবাসা উবে বিরক্তিতে পরিণত হল। এখন মনিকার ধারনা এই কুকুরের যন্ত্রণায় ওদের বাসায় থাকতে ইচ্ছে করে না, আর ক্রিস্টিনার সিগারেট খাওয়া এর সাথেই জড়িত। তাই আমি যেন মামার সাথে কথা বলি।
মাস খানেক আগে যখন বনে হাটছিলাম, গুলিয়া বললো
-   ক্রিস্টিনার ব্যাগে সিগারেট দেখলাম।
-   অন্যের ব্যাগ হাতড়ানো ভালো নয়।
হেসে হেসে বললাম আমি।
-   না, আমি ওর ব্যাগ পরিষ্কার করতে চেয়েছিলাম। যাই হোক তুমি এ ব্যাপারে ওর সাথে কথা বলো।
সুযোগ পেয়ে আমি বললাম
-   বাসায় এতগুলো কুকুরের জন্য মনিকা ক্রিস্তিনা প্রায়ই বান্ধবীদের ওখানে চলে যায়। হয়ত এজন্যেই ও সিগারেট খায়? বাসায় কুকুরের সংখ্যা কিছুটা কমিয়ে আনলে কেমন হয়?
-   ওসব অজুহাত।
-   অজুহাতের কি আছে? আমারও এতোগুলো কূকূর বাসায় দেখতে ভালো লাগে না। মনে হয় বাংলাদেশে আছি। ছোট্ট জায়গা, আর চারিদিকে শুধু মানুষ আর মানুষ।
-   আমারও কেঊ কেঊ ফটোগ্রাফি নিয়ে এতো বাড়াবাড়ি করুক সেটা ভালো লাগে না।
বুঝালাম এখন এ নিয়ে কথা বলাটা শুধুই সময় নষ্ট, তাই অন্য কথায় গেলাম। এরপর বেশ কয়েকবার মস্কো এলেও ক্রিস্টিনার সাথে কথা হয়নি। হয় ও বাসায় ফেরেনি, অথবা আমি ব্যস্ত ছিলাম। আজ দুপুরে বাজার থেকে ফিরে দেখি ক্রিস্তিনা বাসায়। আমাকে দেখেই বেরিয়ে এলো।
-   প্রিভিয়েত পাপ! (শুভেচ্ছা পাপ)
-   প্রিভিয়েত! কি খবর তোর?
-   ভালো।
-   অনেক আগে ফিরলি বাসায়?
-   এইতো কয়েক মিনিট আগে। ঘণ্টা দেড়েক পরে আবার যেতে হবে ভাইওলিন ক্লাসে।
-   খাবি না?
-   খাওয়া যায়। কি আছে?
-   ভাত আর মুরগী। আমি গতকাল এনেছিলাম আমাদের মিটিং থেকে। তবে ঝাল খুব। যদি চাস তো ভাত আর অমলেট করে দিতে পারি।
-   ঠিক আছে, তাই দাও।
-   শুনলাম তুই নাকি সিগারেট খাস?
-   সেতো অনেক দিন হলো।
-   শোন, সিগারেট খাওয়া শরীরের জন্য ভালো নয়, তাছাড়া আজকাল এটা ফ্যাশনাবলও নয়।
-   আমি তো ফ্যাশনের জন্য সিগারেট খাই না।
-   যাই হোক, যদি পারিস, সিগারেট খাওয়া বাদ দিস। তাছাড়া তুই কোরাসে গান করিস। সে জন্যেও সিগারেট খাওয়া ভালো নয়।
-   ঠিক আছে। আমি ভেবে দেখবো।
মনে পড়লো বাবাকে। তখন স্কুলে পড়ি। একদিন বাবা বলেছিলেন
-   যদি সিগারেট খাও তাহলে আর বলার কিছু নেই, আর যদি না খাও, তাহলে আর খেও না। ওটা ভালো কিছু নয়।

মস্কো, ২৪  সেপ্টেম্বর ২০১৭           

     

Comments

Popular posts from this blog

রাজনীতি

২৪ জুনের দিনলিপি

স্মৃতি