কানা

ছোটবেলাকার একটা গল্প মনে পড়ছে।

এক লোক অনেকগুলো কামলা (যারা দিন চুক্তিতে কাজ করে) রেখেছে জমিতে কাজ করার জন্য। কামলাদের মধ্যে একজন ছিল কানা। বেশ কয়েকদিন পরে সেই লোক জমিতে এসেছে কাজকর্ম কেমন চলছে সেটা দেখার জন্য
- এখানে জমিটা ঠিকঠাক চাষ করা হয়নি। এটা কে করেছে?
- কানা।
- আর এই জায়গায় এত আগাছা, এটা কে রেখেছে?
- কানা।
সেই লোক যাই জিজ্ঞেস করে, এক উত্তর কানা।
- আছা, সবই যদি কানা করে তাহলে তোমাদের আমি পয়সা দিচ্ছি কী করতে?

গল্পটা মনে পড়ল বিশ্বের বর্তমান অবস্থা দেখে। রাশিয়ার বিরুদ্ধে একটার পর একটা স্যাঙ্কশন দিয়েই যাচ্ছে বিভিন্ন দেশ আর সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে জিনিসের দাম। এখানেও বাড়ছে, তবে বাইরে থেকে যে খবর পাই সে তুলনায় ততটা নয়। না, সে খবর রুশ টিভির নয়, বন্ধুদের কাছ থেকে পাওয়া যাদের অনেকেই অরগ্যানিকালি আন্টিরুশ। তাই অবিশ্বাস করার কারণ নেই। আবার কেউ কেউ আন্টিরুশ না হলেও পুতিন বিরোধী। এই তো সেদিন ইউরোপ থেকে এক বন্ধু লিখলেন
- কেমন আছ?
- ভাল।
আমি এমনিতেই সব সময় ভাল থাকি। আসলে আমি আর্থিক দিক থেকে কখনই যাকে বলে স্বচ্ছল ছিলাম না (ছোটবেলায় বাবার হোটেলের সময় বাদ দিয়ে)। সে চেষ্টাও ছিল না। চলে গেলেই হয়। কারণ আমার ব্যয় আয়ের উপর নির্ভর করে, মানে সব সময়ই সবই ব্যয় করি। স্বর্গে শুনি ফ্রি ডাল ভাত (পোলাও কোর্মাও আছে, তবে ডাল ভাত আর দু টুকরা মাংস আমার বেশি পছন্দের), আর নরকে তো খেতেই হবে না। আমাকে ওখানে রোস্ট করা হবে অন্যদের জন্য (কষ্ট হয় তাদের কথা ভেবে যাদের সামনে আমার হাড্ডি চামড়ার রোস্ট পরিবেশন করা হবে), তাই সঞ্চয়ের কোন কারণ খুঁজে পাইনি। যাহোক, অনেকক্ষণ পরে বন্ধুর উত্তর
- আমার আগে গাড়ির তেল বাবদ বার্ষিক খরচ হত ৮০০ টাকা (ইচ্ছে করেই টাকা লিখছি), পয়লা এপ্রিল থেকে হবে ৩২০০।
- ভাল তো। এখন অনেক বেশি হাঁটবেন, খাবার কমাবেন। এসব শরীরের জন্য ভাল।
- হুম। আমার ডায়াবেটিক্স, হাঁটাটা কাজে দেবে।
- আমার ডায়াবেটিক্স বা গাড়ি কোনটাই নেই, তার পরেও হাঁটি। হাঁটাটা প্রচণ্ড এঞ্জয় করি।
এটা লিখলাম এ জন্যে যে রাশিয়ার উপর এম্বারগো আরোপ করে অনেক দেশ নিজেরাই ধরা খাচ্ছে।

যাই হোক, এবার ফিরে আসি কানার কথায়।

ইউরোপের নেতাদের জিজ্ঞেস করা হয়
- জিনিস পত্রের দাম বাড়ছে কেন?
- এ জন্যে পুতিন দায়ী।
প্রেসিডেন্ট বাইডেনকে জিজ্ঞেস করা হয়
- পেট্রোলের এত দাম কেন?
- পুতিন দায়ী।

আচ্ছা, আপনাদের দেশে জিনিস পত্রের দাম যদি পুতিন বাড়ায়, আপনাদের দেশে কে প্রেসিডেন্ট হবে সেটা যদি পুতিন ঠিক করে (আমেরিকায় এ নিয়ে কংগ্রেসে শোনানি পর্যন্ত হয়েছে), তাহলে আপনারা কি করেন শুধু শুধু জনগণের পকেট থেকে বেতন নেওয়া ছাড়া আর যুদ্ধ যুদ্ধ খেলা ছাড়া?

দুবনা, ১৩ মার্চ ২০২২ 
 

 

Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

প্রায়োরিটি

ছোট্ট সমস্যা