কারমা


কথা হচ্ছিল ভিক্টরের সাথে।
-       আর কিছুদিন পরে আমারও সত্তর পূর্ণ হবে।
-       তাতে কি? তোমাকে তো বেশ ইয়ং লাগছে।
-       না না। দু বছর আগেও যেমন ফিল করতাম, এই দু বছরে আর তেমনটা করি না। ক্যালেন্ডারে এক বছর পেরোয় কিন্তু মনে হয় হাজার বছর।
-       যাক গে এসব নিয়ে আর ভেবে কি হবে। লাইফটা এঞ্জয় কর। কাজেকর্মে কাটিয়ে দাও। তাহলেই আর এমন মনে হবে না।
-       হুম। কারমে যা লেখা আছে তাই হবে।  
কারমা মানে কর্ম। রাশিয়ায় ওরা এভাবে উচ্চারন করে। রাশান লোকজন বিশেষ করে ওল্ড জেনারেশন বেশ পড়ুয়া, তাই ভালই জানে এসব। তবুও বললাম
-       কারমা বলতে তুমি কি বোঝাচ্ছ?
-       কেন? ভাগ্য, কপাল!
-       হল না।
-       মানে?
-       কর্মের প্রথম অর্থ কাজ। তাই এখানে কোন ম্যাজিক নেই। যে কাজ করবে সেই ফল পাবে। আমরা যাকে বলি কার্যকারণ সম্বন্ধীয়। মানুষ যে কাজ করে সেই অনুযায়ী ফল ভোগ করে। শুধু মানুষ কেন, মহাবিশ্বের ক্ষেত্রেও এটা ঠিক। মহাবিশ্বের  যে কোন ঘটনার পেছনেই রয়েছে কোন না কোন কারণ, কোন না কোন মিথস্ক্রিয়া।  
-       তাহলে যে বলে আগের জন্মের কারমা?
-       আচ্ছা, যা লেখা আছে সেটা কি অক্ষরে অক্ষরে নিতে হবে?
-       মানে?
-       এই দেখ, অতীতে হারিয়ে যাওয়া প্রতিটি মুহূর্তই হল পূর্বজন্ম। অতীতের কাজ নির্ধারণ করে আমাদের বর্তমান, আর বর্তমানের  প্রতিটি পদক্ষেপ ঠিক করে কি হবে আমাদের ভবিষ্যৎ। বর্তমান তো ক্ষণস্থায়ী, চোখের পলক। আমি যে আমার কাজের ফল ভোগ করব সেটা তো বলার অপেক্ষা রাখে না। অন্তত সেটাই হওয়া উচিৎ যদিও কৃষকের, শ্রমিকের কাজের ফল মালিকেরাই ভোগ করে, আর জনগণের কাজের ফল আর ফসল ঘরে তোলে সরকার আর রাজনৈতিক দল। তবে আমি বলছি আইডিয়ালি কি হওয়া উচিৎ।
-       কাজই যদি মানুষের ভাগ্য নির্ধারণ করে তাহলে তোমাদের এতো দেব-দেবতা কেন?
-       দেখ, দেব-দেবতারা কিন্তু ভাগ্য নির্ধারণ করে না। তারা সাহায্য করতে বা বাধা দিতে পারে বলে অনেকের বিশ্বাস। কর্মনিষ্ঠ মানুষ সেটা অতিক্রম করতে পারে। যারা কর্মকে কাজ হিসেবে না দেখে ভাগ্য বলে মনে করে তারাই কিন্তু আটকে যায় জীবনে।
-       তাহলে তোমাদের ভগবান কি করে?
-       ভগবান আছে কিনা সেটাই বড় প্রশ্ন? থাকলেও ব্যক্তি মানুষের জীবনে তাঁর আনাগোনা একান্তই নগণ্য। ব্যক্তি মানুষের জীবনের সাফল্য ব্যর্থতা নির্ভর করে তাঁর কাজ বা কর্মের উপর। ভগবান মনে হয় গ্লোবাল থিঙ্ক ট্যাঙ্ক, সবাইকে নিয়ে ভাবেন যার অর্থ দাঁড়ায় কাউকে নিয়েই ভাবেন না। যার ফলে যুক্তিবাদী মানুষও ভগবানকে নিয়ে মাথা ঘামায় না।
-       আইডিয়াটা কিন্তু আমার বেশ মনে ধরেছে।
-       আইডিয়া খুব সিম্পল। কাজ কর, নিজেই নিজের ভাগ্য গড়ে তোল।   
দুবনা, ১৭ ডিসেম্বর ২০১৯ 



Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

ছোট্ট সমস্যা

প্রায়োরিটি