হাতেনাতে ধরা

সেভা সাধারণত কোক বা এ সমস্ত ড্রিঙ্ক পছন্দ করে। তবে আমি মাঝে মধ্যেই শুকনো ফল কিনে আনি যা সেদ্ধ করে এক ধরনের পানীয় বা কম্পোত তৈরি করা যায়। আজ সকালে সেভা বললো আমি যেন ওকে কম্পোত তৈরি করে দেই। আমিও মহা উৎসাহে কিছু শুকনো চেরী আর আপেল বসিয়ে দিলাম আগুনে।
দুপুরের খাওয়া শেষে ভাবলাম একটু টেস্ট করা যাক মিষ্টি ঠিক আছে কি না। কেন যেন ঝাল ঝাল লাগলো। ভাবলাম, এটা আমি আচার খেয়েছি বলে।
পড়ে সেভা নিয়ে গেলো কম্পোতের জগ। কিছুক্ষন পরে এসে বলে
- এটা কি দিয়ে কম্পোত তৈরি করেছ?
- কেন? চেরী আর আপেল দিয়ে।
- ঝাল কেন?
মনে পড়লো, ক'দিন আগে আমি আচার তৈরি করেছিলাম আলিচা (কুলের মত একটা ফল) দিয়ে। তার মানে পাত্রটা ভালো করে ঘষেমেজে ধোয়া হয়নি। কি আর করা, স্বীকার করতেই হোল।
- বুঝলি না, ঐ পাত্রে আমি ঝাল একটা জিনিষ রেঁধেছিলাম।
- তুমি সব সময়ই সবকিছু গাছাড়া ভাবে ধোও।
- নিজে ধুলেই তো পারিস।
মনে পড়লো, আজ সকালেইে প্লেট ধুতে বললে ও বললো
- আমার প্লেট ধুতে ভালো লাগে না। তুমি এটা কর, আমি বরং অন্য কিছু করি।
সুযোগ পেয়ে আমি ওকে দিয়ে আমার ঘরটা ঝাড় দিইয়ে নিয়েছি। তাই আর করার কিছুই ছিল না। বললাম
- ঠিক আছে। এখন থেকে ঠিকঠাক ধোবো সবকিছু।
দুবনা, ১৬ জুলাই ২০১৭ 
 
 

Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

ছোট্ট সমস্যা

প্রায়োরিটি