Murphy's law

আমি মিলিয়ন পকেটয়ালা কোট পড়তে পছন্দ করি। যতদূর মনে পরে সেই ১৯৯৯ থেকে শুরু, এরপর আর পিছনে তাকাই নি। খুব সুবিধে। টাকাপয়সা, চাবির ছড়া, পাসপোর্ট, মেমোরি কার্ড (নিজের বুদ্ধি কম কী না, তাই ওসব সাথে রাখতে হয়), বাদামের খোসা, কলার ছোলা - মানে পুরো ঘরটা ওসব কোটের পকেটে ভরে বাইরে যাওয়া যায়। তবে ঝামেলা হোল আমার মাপের। চাইলেই পাওয়া যায় না, পেলেও রং পছন্দ হয় না, ইত্যাদি ইত্যাদি। যা হোক, আজ গেলাম খোলা বাজারে। দেখি আমার মাপের কোট আছে। দেখছি ঘুরিয়ে ফিরিয়ে, ভদ্রমহিলা বললেন

- ৯০০ রুবল দাম এটার।

দাম শুনে একটু দমে গেলাম। তারপরেও মনে হোল, প্রতিদিন তো আর কিনি না। দুটো নিয়ে যাই। দেখি যদি একটু কমায় দামটা।

- যদি দুটো নেই, একটু কম হবে?

- দুটো নেবে?

- হ্যা। আমি তো আর বড় হব না। দুটো নিলে স্বর্গ পর্যন্ত যাওয়া যাবে।

ভাবছি, উনি বলবেন "কত করে দেবে?" "৮০০ রুবল বললে মাইন্ড করবেন নাতো?" কিন্তু উনি জিজ্ঞেস না করেই বললেন,

- দুটো নিলে ৭৫০ রুবল করে দিতে পারি, ১৫০০ রুবল টোটাল।

ওকে, এই দুটো নেব। ২০০০ রুবল দিলাম। ফেরত দেয়া ৫০০ রুবল মানিব্যাগেু ঢোকাতে গিয়ে বললাম,

- যদি ৫০০ রুবলে আরেকটা দেন, তাহলে নিতে পারি।

- ঠিক আছে।

৫০০ রুবল নিয়ে উনি তৃতীয় কোটটা প্যাকেট করে দিলেন।

- তৃতীয়টা নেবে কি করতে?

- স্বর্গে তো আর পুরনো কোট পড়ে যাওয়া যায় না, তাই তুলে রাখবো।

হাঁটতে হাঁটতে বাড়ি ফিরছি আর ভাবছি - আমি কি ২৭০০ (৯০০ করে ৩ টা) রুবলের জিনিষ ২০০০ রুবলে কিনে ৭০০ রুবল জিতলাম, নাকি ১৫০০ (৫০০ করে ৩ টা) রুবলের জিনিষ ২০০০ রুবলে কিনে ৫০০ রুবল ঠকলাম।

কঠিন অংক। 
 
দুবনা, ০২ জুলাই ২০১৭ 
 
 
 

Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

ছোট্ট সমস্যা

প্রায়োরিটি