দুই বন্ধু


কয়েক দিন আগের কথা। দুই গরু গল্প করছিল ঘাস খেতে খেতে। একটা ছিল নাদুস নুদুস ষাঁড়, আরেকটা চামড়ায় ঢাকা হাড্ডিসার বলদ। দেখলেই বোঝা যায় ষাঁড় ছিল গৃহস্থের বড় আদরের। আর বলদ, যাকে বলে কুলুর বলদ, সারাদিন খাটত, খাবার বলতে ষাঁড়ের উচ্ছিষ্ট আর গৃহস্থের লাঠির বারি। সামনে ঈদ। গৃহস্থ তাই দুজনকে মাঠে নিয়ে গেছে চড়াতে, সুযোগ দিয়েছে মন খুলে কথা বলার।  

ঈদ তো সামনে।
হ্যাঁ।
কী মনে হয়, বসের মতিগতি কিছু বুঝিস?
বোঝার কি আছে? সেদিন তো বলল, আমাকে ঢাকায় নিয়ে যাবে। ঢাকা আমাদের দেশের রাজধানী। অনেক মানুষ সেখানে। বড় বড় দালান কোঠা আর বড়লোকদের বাস সেখানে।    
ইস, সেখানে নিশ্চয়ই দামী আর সুস্বাদু ঘাস? একবার যদি যেতে পারতাম?
তোর মাথা খারাপ? শহরে ঘাস আসবে কোত্থেকে? আর তুই গিয়েই বা কি করবি? ওখানে তো চাষাবাদ হয় না। ঢাকা গেলে তো তুই না খেয়ে মারা যাবি।
আর তুই?
আমি আবার কি? বস বলল সেখানে এক কোটিপতি আমার জন্য অপেক্ষা করছে বেহেশতের টিকেট নিয়ে। সেখানে নাকি রাজকীয় আয়োজন। বলল আমার আগমন উপলক্ষ্যে তার বাড়িতে নাকি দক্ষযজ্ঞ শুরু হয় হয়। বেহেশতে তো আর ট্রেনিং ছাড়া যাওয়া যায় না। তাই কয়েক দিন আমাকে ওখানে রাখবে জামাই আদরে, হাতে নাতে শেখাবে বেহেশতের রীতিনীতি। আর ঈদের দিন সকালে আমাকে নভোযানে চড়িয়ে পাঠিয়ে দেবে বেহেশতের ঠিকানায়।
বেহেশত দেখতে নিশ্চয়ই খুব সুন্দর!
হ্যাঁ। পৃথিবীর কোথাও এমন সুন্দর জায়গা নেই। ওখানে থাকে হুরপরী আর ফেরেশ্তারা, থাকে পুণ্যবান মানুষেরা। আর আমাদের মত কিছু ভাগ্যবান পশু যাদের দয়ালু মানুষেরা লাখ লাখা টাকা দিয়ে বেহেশতের টিকেট কিনে দেয়। এটা নাকি ওরা করে ধর্মীয় অনুভূতি থেকে। বস বলল, ফলে আমার নাকি শহীদ হওয়ার সম্ভাবনা আছে।
ভয় করছে না তোর?
ভয়ের কি আছে? জানিস তো বস আমাকে কত আদর করে। ভয়ের কিছু থাকলে নিশ্চয়ই পাঠাতো না।
সেটাও অবশ্য ঠিক। তবে আমি রাজী হতাম না। বস আমাকে মারে বটে, তবে সম্মানও করে। মুখে ন বললেও বুঝি। বিশেষ করে কাজের পর যখন আমার দিকে তাকায়, বসের দৃষ্টি কৃতজ্ঞতায় ভরে ওঠে, যেন বলে “তুই না থাকলে আমি কী যে করতাম কে জানে?”
যাকগে, একটু পরে বস আসবে আমাদের নিতে। হয়তো এরপর আর দেখাই হবে না তোর সাথে।
হ্যাঁ। তোর আগেও এমনটা হয়েছে অনেকবার। বস তোর মত দেখতে রাজপুত্তুরদের শহরে নিয়ে গেছে ঈদের আগে। ওরা কেউ আর ফেরেনি। ওরাও নিশ্চয়ই তোর মতই বেহেশতে গেছে। যদি দেখা হয়, ওদের আমার শুভেচ্ছা দিস।
হ্যাঁ, দেব অবশ্যই। যাই বলিস, তুই খুব ভালো। এই অল্প কদিনেই আমি সেটা বুঝতে পেরেছি। তুইও ভালো থাকিস।
ঈদ মুবারক।
তোকেও ঈদ মুবারক।
দুবনা, ২২ আগস্ট ২০১৮






Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

ছোট্ট সমস্যা

প্রায়োরিটি