মৌলবাদ

ফেসবুকের এক গ্রুপে একজন তাঁকে বলছেন মৌলবাদী, আরেকজন বলছেন উনি মৌলবাদী নন। এ নিয়ে তুমুল বিতর্ক। আপনি কি মনে করেন, তিনি কি মৌলবাদী ছিলেন?
তার আগে আমাদের ঠিক করতে হবে মৌলবাদী বলতে আমরা কি বুঝি। ক্ল্যাসিক্যাল সংজ্ঞা বলে "মৌলবাদ - এটা ধর্মীয় ধারা যা প্রচণ্ড রক্ষণশীল এবং ধর্মগ্রন্থের কঠোর ও আক্ষরিক ব্যাখ্যায় বিশ্বাসী।" তবে আমার বিশ্বাস যিনি পরমতসহিষ্ণু নন, যেকোনো ভাবেই হোক নিজের মত প্রতিষ্ঠা করতে বদ্ধপরিকর তিনিই মৌলবাদী। আর সেভাবে দেখলে লেনিন নিজেও মৌলবাদী।
এটা আপনি কি বলেন? লেনিন তো নিউ ইকনমিক পলিসি চালু করেছিলেন।
সেটা ঠিক। এটা ছিল রণকৌশল। তিনি রণনীতি বদলাননি। রাষ্ট্র বা সমাজ সম্পর্কে নিজের ধারনাকে প্রতিষ্ঠা করতে যে ধরনের কৌশল অবলম্বন করার দরকার নিউ ইকনমিক পলিসি ছিল তারই একটা।

বিভিন্ন ব্যাপারে আরও অনেকক্ষণ কথা হল। লেনিন মৌলবাদী ছিলেন কিনা, সেটা মাথায় ঘুরতে শুরু করল। আসলে আমরা, প্রতিটি মানুষই নিজে কিছু না কিছু ভাবি, বিশ্বাস করি। নিজের বিশ্বাস প্রতিষ্ঠিত করতে লড়াই করি। তাহলে কি আমরা সবাই মৌলবাদী? ব্যাপারটা মনে হয় সেরকম নয়। আমরা যদি শুধু নিজেরাই নয়, অন্যদের কোন মতে বিশ্বাস করতে বাধ্য করি তখন হয়তো এ প্রশ্ন আসতে পারে। আসলে যিনি সামনে চলেন, তিনি তার জায়গা থেকে পথ দেখিয়ে অন্যদের নিয়ে যান। নিজের বিবেচনায় পরিস্থিতির সাপেক্ষে যেটা ভালো মনে করেন সে পথেই অন্যদের নিয়ে যান। সে অর্থে তিনি গতিশীল, পরিবর্তনশীল। কিন্তু তার পেছনে চলা মানুষ যদি ভুল দেখেও সেটাকে অনুসরণ করে, আক্ষরিক ভাবে সেই পথকেই একমাত্র পথ হিসেবে প্রতিষ্ঠা করতে চায় বা অন্যেরা যুক্তি দিয়ে তাদের ভুল ধরিয়ে দেওয়ার পরেও যদি নিজেদের পথটাকে অন্ধভাবে আঁকড়ে থাকে, এমন কি যারা ভুল দেখাতে চাইছে তাদের ধ্বংস করতে পিছ পা হয়না, এমন লোকেরাই মনে হয় মৌলবাদী।

দুবনা, ০১ জুন ২০২০



Comments

Popular posts from this blog

রাজনীতি

২৪ জুনের দিনলিপি

স্মৃতি