অপূর্ণ স্বপ্ন

২০১৩ সাল, ৩১ আগস্ট। হঠাৎ জামিল ফোন করল।

- দাদা, দেশ থেকে একজন শিল্পী এসেছেন। গণ মৈত্রী বিশ্ববিদ্যালয়ের ইন্টারক্লাবে গান গাইবেন আজ সন্ধ্যায়। আপনাকে আসতে হবে, ছবি তুলতে হবে।  
- ঠিক কথা দিতে পারছি না। ক্যামেরাটাও সাথে নেই। আনার সময় হবে কিনা জানি না। আমি চেষ্টা করব, তুমিও ক্যামেরা নিয়ে এসো।

আমি চেষ্টা করি যেকোনো প্রোগ্রামে সময় মত যেতে। গেলাম। জামিল ওর কামেরা আমার হাতে ধরিয়ে দিল ছবি তোলার জন্য। আমি Canon  ব্যাবহার করি, ওর Nikon. অনেক দিন পরে বাংলাদেশি কোন শিল্পীর লাইভ অনুষ্ঠান দেখলাম, অনেক নতুন গানও শুনলাম। মনে হয় ওখানেই প্রথম "আমি বাংলার গান গাই" গানটা শুনলাম। গান, প্রশ্নোত্তর, স্থানীয় শিল্পীদের ওনার সাথে গাওয়া - এভাবেই কেটে গেল দু ঘন্টা সময়। অনুষ্ঠান শেষে একটু আলাপ হল। জামিলই আলাপ করিয়ে দিল। বাসায় ফিরে দেখি ওনার কাছ থেকে ফেসবুকে রিকোয়েস্ট এসেছে। আমরা  ফেসবুক বন্ধু হলাম।

এরপর মাঝে মধ্যে হাই হ্যালো হত। একবার জানালেন ক্যানাডা আর আমেরিকা যাচ্ছেন। আমার পরিচিত কেউ আছে কিনা ওখানে তাকে প্রমোট করার। খোকনের কথা মনে হল। যোগাযোগ হল। পরে শুনেছি খোকন ওনার একটা অনুষ্ঠান করিয়েছিল নিজের চ্যানেলে। এভাবে সম্পর্ক গড়ে উঠল। বাইরে কোথাও গেলে জানতে চাইতেন আমার পরিচিতদের কথা। মস্কো আসতে চেয়েছেন অনেকবার। কিন্তু আমাদের পক্ষে আয়োজন করা হয়ে ওঠেনি।

২০১৪ সালে দেশে গেলে দেখা করেন। একবার জয়নালের বাসায় ঘরোয়া আড্ডায় গান গান। এরপর লিপির বাসায় আড্ডায়। আরেকবার রাশিয়ান কালচারাল সেন্টারে আমার ফটো এক্সিবিশনের উদ্বোধনী অনুষ্ঠানে। তবে ফেসবুকে প্রায়ই হাই হ্যালো হত।  সর্বশেষ লেখা গত জুনে। আমি সেন্ট পিটার্সবার্গে কনফারেন্সে  ব্যস্ত ছিলাম। সাধারণত আমি সাথে সাথেই উত্তর দিই। হয়তো ব্যস্ত বলায় আর যোগাযোগ করেননি গত এক বছর। আমারও হয়ে ওঠেনি। না সময়ের সমস্যা নেই। অভ্যেস নেই অকারণে কাউকে বিরক্ত করার (মনে হয় ছাত্র জীবনে অন্যদের বিরক্ত করার লিমিট শেষ করে ফেলেছি)।

গতরাতে রমার স্ট্যাটাসে দেখালাম উনি নেই। ক্যান্সারে নাকি ভুগছিলেন। করোনায় মারা গেছেন নিলুফার বানু লিলি।  তার আরেক বার মস্কো আসার স্বপ্নটা অপূর্ণই রয়ে গেল।   

দুবনা, ১১ জুন ২০২০



Comments

Popular posts from this blog

রাজনীতি

২৪ জুনের দিনলিপি

স্মৃতি