যত বড় বাচ্চা তত বড় সমস্যা

আজ থেকে স্কুল ছুটি, শরতের ছুটি। অবশ্য অক্টবরের শেষে  আর নভেম্বরের শুরুতে এই ছুটিটা আসলে নাম মাত্রই শরতের ছুটি, কেননা সোনালী শরৎ শীতে পালিয়ে গেছে বেশ কয়েক দিন আগেই, হলুদ লাল পাতা গুলো গাছের মাথা থেকে পায়ের নীচে  গড়াগড়ি দিচ্ছে।  কখনো বৃষ্টিতে ভিজে কখনো বা বরফের শীতল চুম্বনে।

পারফেক্ট ট্রানজিশন পিরিয়ড - এই জল জমে বরফ হয় তো বরফ গলে হয় জল।

গত বেশ কিছুদিন হলো ছুটিগুলো সেভা  আমার সাথেই কাটায়।  যতটা না আমার সাথে কাটাতে, তার থেকে বেশী  স্বাধীন ভাবে চলতে।  মস্কো থাকলে মা সারাদিন এটা পড়, ওটা কর বলেই যায়।  আর আমি ও কি খাবে সেটা জেনে রান্না করে ওকে রেখে চলে যাই নিজের কাজে।  ওর সাথে থাকে কম্পিউটার আর ল্যাপটপ, ঘরের চাবি।  যখন খুশি খায়, খেলে আর ঘুরে বেড়ায়।

তাই শুক্রবার যখন মস্কো যাই, ভেবেছিলাম সেভাকে নিয়ে আসবো। কিন্তু ও বন্ধুদের সাথে ঘুরতে যাবে আগামীকাল, তাই আসতে  পারবে শুধু মঙ্গলবার বিকেলে।  আর আমি প্ল্যান করেছি বৃহস্পতিবার রাতে মস্কো যেতে।  শুক্রবার ৪ নভেম্বর ছুটি।  ওরা বলে  জাতীয় ঐক্য দিবস।  আর আমরা বলি আমাদের বিয়ের জন্য ছুটি।

বিকেলে গুলিয়া ফোন করলো, সেভা  অনেক আগে বেরিয়ে গেছে, ফোন ধরছে না।  ওর ধারণা ছেলেমেয়েরা ইচ্ছে করেই ওর ফোন ধরে না।  সাথে এক গাদি উৎকণ্ঠা, সেভা  নাকি আজকাল মৃত্যুর কথা বলে।  আমারও  মনে পড়লো কয়েক দিন আগে ওর প্রোফাইলে ছিল একলোক গুলি করে মগজ উড়িয়ে দিচ্ছে।

ছেলেমেয়েরা বড়  হয়ে যাচ্ছে।

যত  বড় বাচ্চা তত বড় সমস্যা।

দুবনা, ৩১ অক্টবর ২০১৬



Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

প্রায়োরিটি

ছোট্ট সমস্যা