তারাদের গল্প

- পাপ!
- হু!
- দিনের কোন সময় সবচেয়ে ভালো দেখা যায়?
- সেটা নির্ভর করে কে দেখছে তার উপর। যদি লোকটা অন্ধ হয় তবে কী দিন, কী রাত, কখনই দেখতে পায় না। আসলে দেখা শুধু আমরা চোখে যা দেখি তাই নয়, আমরা যা উপলব্ধি করি সেটাও। মরীচিকা বলে একটা ব্যাপার আছে যখন মানুষ মরুভুমির বালিকে জল বলে ভুল করে। একই ঘটনা ঘটে যখন মানুষ তাদের বিচারে অন্ধ হয় - সেটা হতে পারে ধর্মান্ধ, দলান্ধ, এমনকি বিভিন্ন ক্লাবের ফ্যানরাও এরকম অন্ধ হয়। তাই ব্যাপারটা দিনের কোন সময়ে নয়, মানুষ কতটা চোখ কান খোলা রেখে দেখছে আর তার চেয়েও বড় কথা কতটা খোলা মনে দেখছে তার উপর সব নির্ভর করে।
- কিন্তু তুমি অন্য কথা বলছ। আমি শুধুই দেখার কথা বলছি।
- তোর কি মনে হয়?
- আমার তো মনে হয় যখন আলো বেশি থাকে।
- কিন্তু আলো যদি চোখ ধাঁধানো হয় মানে খুব বেশি হয় তখনও কিন্তু আমরা দেখতে পাই না। যেমন সূর্যের দিকে তাকাতেই পারি না।
- কিন্তু দিনের বেলায় আমরা রাতের চেয়ে বেশি যে দেখি সেটা তো ঠিক।
- হ্যাঁ, তা তো বটেই। তবে সেটা যদি একটু অন্য ভাবে দেখি?
- যেমন?
- তুই দিনের বেলায় তারা দেখতে পাস?
- না। ওরা তো সূর্যের আলোয় হারিয়ে যায়।
- কিন্তু যদি আমরা উল্টো ভাবে ভাবি। মানে ভাবি, আমরা দিনের বেলায় তারা দেখি না ঠিক সে কারণেই যে কারণে রাতের বেলায় পাশের বাড়িঘর দেখি না।
- মানে?
- মানে বলতে পারিস আমরা দিনের বেলায় কাছে জিনিস ভালো দেখি আর রাতের বেলায় দূরের জিনিস। আসলে আমরা সূর্যোদয়ের আর সূর্যাস্তের সময় সবচেয়ে ভালো দেখি। এ সময় একদিকে যেমন আশেপাশের গাছপালা, বাড়িঘর, মানুষজন ভালো দেখা যায়, তেমনি আকাশের চাঁদ তারাও দেখা যায়। সবচেয়ে বড় কথা এটা ছবি তোলার জন্য খুব ভালো সময়।
- আবার ছবি? তুমি সব সময়ই উল্টোপাল্টা কথা বল।
- অংকে একটা পদ্ধতি যাকে যাকে বলে বিপরীত দিক থেকে প্রমান করা। মানে যেটা হতে পারে না সেটাই হবে বলে ধরে নেওয়া হয়, পরে যুক্তি দিয়ে দেখান হয় যে আমাদের অনুমানটি ভুল ছিল। জীবনেও অনেক সময় সেভাবে ভাবা ভালো। যেমন কোন কাজে হাত দিয়ে শুধু তার পজিটিভ দিক না দেখে নেগেটিভ দিকটাও দেখা ভালো। তাহলে কোন কারণে কাজটা সফল না হলে প্ল্যান বি অনুযায়ী কাজ করা যায়। তাতে ক্ষতির পরিমাণ কম হয়। তবে সেটা করার জন্য অনেক জানতে হয়, আর জানার জন্য অনেক পড়াশুনা করতে হয়। বিভিন্ন ধরণের পড়াশুনা করতে হয়। বুঝলি?
- বুঝলাম যে আমার কান ঝালাপালা করছে আর মাথা ব্যথা করছে।
- তাহলে আর কি? কম্পিউটার অফ করে একটু ঘুরে আয়। একটু পরেই তারারা উঠবে।

দুবনা, ২৬ অক্টোবর ২০১৮ 
 
 
 

Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

ছোট্ট সমস্যা

প্রায়োরিটি