তালি মারা তালিকা

বহু আগে বহুব্রীহি নামে এক টিভি নাটক হয়েছিল দেশে। আমরা মস্কোয় দেশ থেকে ক্যাসেট এনে দেখতাম। ওখানে খুব সম্ভব আলী যাকের "মানুষ হ" বলে গালি দিতেন। রাজাকার তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম যুক্ত করে আওয়ামী লীগে ঘাপটি মেরে বসে থাকা নব্য রাজাকাররা হয়তো মুক্তিযোদ্ধা শব্দটাই বিতর্কিত করতে চাইছে যাতে "তুই রাজাকারের" পাশাপাশি "তুই মুক্তিযোদ্ধা" কথাটাও একটা গালিতে পরিণত হয়।

মনে পড়েছিল রুশ প্রধানমন্ত্রী চেরনমিরদিনের বিখ্যাত উক্তি। "চেয়েছিলাম যতদূর সম্ভব ভালো করতে, কিন্তু ফল হল বরাবরের মতই।" ভেবেছিলাম, এটা আরেকটা গতানুগতিক ভুল। কিন্তু সব দেখে মনে হচ্ছে মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধা, একাত্তরের চেতনা, সর্বোপরি বাংলাদেশের আইডিয়াটাকেই প্রশ্নবিদ্ধ করার জন্য এ এক সুপরিকল্পিত পদক্ষেপ। কেননা এদের অজানা ছিল না যে এমন কিছু মানুষের নাম এই তালিকায় ঢোকানো হয়েছে, যাঁদের কোন ভাবেই মানুষের কাছে রাজাকার বলে বিশ্বাস করানো যাবে না। আর এর ফলে সরকার, বিশেষ করে সরকার প্রধান ও এই তালিকাই বিতর্কিত হবে। ফলে একদিকে যেমন তালিকা প্রকাশ করার কাজও সম্পন্ন হবে, অন্য দিকে সত্যিকারের রাজাকাররা সত্যি সত্যি রাজাকার কিনা এ নিয়ে জনমনে সন্দেহ থেকে যাবে। এদেরই গোয়েন্দা পরিভাষায় বলে ডাবল এজেন্ট।

জানি না দেশের আইন কি বলে, তবে সত্যিকারের মুক্তিযোদ্ধাদের উচিৎ এর শুধু মৌখিক প্রতিবাদ করাই না, সরকার বা মন্ত্রীর বিরুদ্ধে মানহানির মামলা করা। এসমস্ত দায়িত্ব জ্ঞানহীন মানুষদের আইনের আওতায় না আনলে আমাদের সরকারগুলো বারবার এ ধরনের দায়সারা কাজ করেই যাবে, করেই যাবে।

দুবনা, ১৮ ডিসেম্বর ২০১৯ 
 
 
 

Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

ছোট্ট সমস্যা

প্রায়োরিটি