একটি ঘোষণা

আজ কিছু কাজ করলাম যা আমি সাধারণত করি না। বেশ কিছু লোককে আনফ্রেণ্ড করলাম। তাদের দোষ? না কোন দোষ নেই। আসলে তাদের স্ট্যাটাসের মেসেজ আমার ভাবনার সাথে যায় না। এদের কাউকেই ব্যক্তিগত ভাবে আমি চিনি না, তাদের প্রতি আমার কোন অভিযোগ নেই, কিন্তু ভেবে দেখলাম যারা আমার চিন্তাভাবনার সাথে একমত বা আমার মত করে ভাবে এদের আমার ফ্রেণ্ডলিস্টে দেখলে তারা ভুল মেসেজ পাবে। আমরা হরহামেশাই অপ্রয়োজনীয় জিনিসপত্র ফেলে দেই বা এমন কোথাও রাখি যাতে কেউ প্রয়োজন মনে করলে সেটা তুলে নিতে পারে। বন্ধুত্ব, বিশেষ করে ফেসবুক বন্ধুত্বও সেরকম। বন্ধুত্ব তো মানুষের সাথে হয় না, হয় মানুষের চিন্তার সাথে, কাজকর্মের সাথে। অথবা অন্য ভাবে বললে বন্ধুত্ব মানুষে মানুষে হয় না, হয় মানুষের চিন্তাভাবনা, কাজকর্মের সাথে। কারণ এক সাথে চলতে গেলে মত বিনিময় করতে হয়। মতের অমিল থাকতেই পারে, কিন্তু মিলের চেয়ে অমিলের পরিমাণ বেশি হলে একসাথে আর চলা যায় না। এ জন্যে আমি কোন স্পেশাল অভিযান চালাব না। কিন্তু যখন আমার টাইম লাইনে কোন প্রচণ্ড রকমের অপছন্দের মেসেজ আসবে তখন তাদের প্রোফাইলে ঢুকে যদি দেখি এদের চিন্তা ভাবনা এমনটাই, এটা কোন আকস্মিক ঘটনা নয়, তাহলে এরপর এদের সাথে চলার কোন অর্থ থাকবে না। বিষয়গুলো আপাতত মূলত রাজনৈতিক, দৃষ্টিভঙ্গি, সাম্প্রদায়িকতা এ সবের মধ্যে সীমাবদ্ধ থাকবে। ভালো থাকবেন।

দুবনা, ২৭ মে ২০২৪

Comments

Popular posts from this blog

পরিমল

নেতা

শুভ নববর্ষ ১৪৩১