রাজার স্বপ্ন

কিছুতেই ঘুম পাচ্ছেনা রাজা মশাই-এর। এপাশ- অপাশ করতেই কেটে যাচ্ছে রাতটা। আপনারা নিশ্চয়ই ভাবছেন কোন রাজার গল্প এটা, কোন সময়েরই বা। সময় বলতে পারেন আজকের, তেমনই হাজার বছর আগের। সে আবার কেমন কথা? তাহলে কি এই হাজার বছরে কিছুই change হয় নি?
হয়েছে। রথের জায়গায় লিমুজিন এসেছে। পাঁয়ে হেটে চলা বার্তা বাহকের জায়গায় এসেছে মোবাইল ফোন। তবে হাজার বছর আগের মতন সাধারন মানুষ রয়ে গেছে লাঞ্ছিত, বঞ্ছিত। আর রাজা-মন্ত্রীরা আগেও যেমন শোষণ করত আজো তেমনি করে যাচ্ছে। বদলিয়েছে শুধু শোষণের রূপটা। আজকাল এতা অনেক বেশী সূক্ষ্ম, অনেক বেশী Polit. Correct. রাশিয়ায় ওরা বলে, Дело не в деньгах, а в их количестве -  “Money is not a matter, what matters - it is their quantity” । তাই যখন some x,y,z একটা লোক মারে, তখন সেটা অন্যায়, তার বিচার হওয়া দরকার। কিন্তু যখন গনতন্ত্রের নামে বুশ-ওবামা-সারকোজি-ব্লেয়ারদের বোমায় লাখ লাখ মানুষ মারা যায় তখন সেটা আর crime থাকেনা, হয়ে যায় গনতন্ত্রের জন্য sacrifice।

যাকগে ফিরে আসি আবার আমাদের রাজার কথায়। একটা প্রশ্ন তাকে কিছুতেই শান্তি দিচ্ছে না। মহারাজ কৃষ্ণচন্দ্র একটা মাত্র ভাঁড় (গোপাল ভাঁড়) দিয়ে রাজ্য চালিয়েছেন। আর আমি এতগুলো ভার-মন্ত্রী দিয়েও রাজ্য চালাতে পারছি না। ভাঁড়ামিতে আমার মন্ত্রীরা গোপালের থেকে কোন অংশেই কম নয়। তবে দেশ এমন চলছে কেন- অচল হয়ে পড়ছে কেন?
ভাবতে ভাবতে একসময় ঘুমিয়ে পরলেন রাজামশাই।
হঠাৎ ই স্বপ্নে তার কাছে এল গোপাল ভাঁড়।
-         কি মহারাজ, এত দুশ্চিন্তা কেন?
-         দুশ্চিন্তা না করে কি কর বল। তোমার থেকেও চতুর এতগুলো ভাঁড়কে মন্ত্রী বানালাম। আর দেশ দিন দিন অচল হয়ে পড়ছে। কি করি বলত? তবে কি অরা তেমন চতুর নয়?
-         চতুর তো বটেই। তবে ওদের চতুরতা জনগণের ভালো করার কাজে অরা লাগায় না। লাগায় মানুষকে ঠকানোর কাজে। তাই ওরা থাকে বিলাস বহুল প্রাসাদে; আর মানুষ ফুটপাথে। এ থেকেই সব বিপদ-বিক্ষোভ-আন্দোলন।
-         এ থেকে কি মুক্তির কি কন উপায় নেই?
-         থাকবে না কেন? নিশ্চয়ই আছে। আপনাকে আরো একটি মন্ত্রনালয় বানাতে হবে- তার প্রধান হবে “যোগ্য-অযোগ্য” মন্ত্রী ।
-         এটা আবার কি? কাকে এ মন্ত্রনালয়ের দায়িত্ব দেব?
-         খুব সোজা। বর্তমান মন্ত্রীদের মধ্যে সবথেকে অযোগ্য মন্ত্রীই হবে এ মন্ত্রনালয় চালানোর যোগ্য ক্যানডিডেট।
-         এতে লাভ কি?
-         লাভ? দেখবেন কত কষ্ট হচ্ছে এখানে মন্ত্রী নিয়োগ করতে। সহজে কেও রাজি হবে না। এতে দলের কিছু লোকের মন্ত্রী হবার খায়েশ কমবে। আর অন্য মন্ত্রীরা যাতে এখানে Transfer না হতে হয় তার জন্য প্রান দিয়ে কাজ করবে।
-         আর যদি না করে?
-         এখনো তো করছে না। দেশ অচল হয়ে যাচ্ছে, চেষ্টা করে দেখতে ক্ষতি কি?
-         অনেক ধন্যবাদ আপনাকে গোপাল।
বলতে না বলতেই ঘুম ভেঙ্গে গেল রাজা মশাই-এর। আমি জানি কে হবে next যোগ্য- অযোগ্য মন্ত্রী। আমি জানি কে হবে next যোগ্য- অযোগ্য মন্ত্রী। বলতে বলতে রাজা মশাই তৈরি হতে শুরু করলেন সকাল-সকালে রাজ দরবারে যাবার জন্য।

September 23, 2011

Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

রাজনীতি

স্মৃতি