সংখ্যা

অনেক দিন পরে কলেজের এক সহপাঠীর সাথে কথা হল। স্বাভাবিক ভাবে যেটা হয়, এসব আলাপে সমসাময়িক রাজনীতি, সামাজিক পরিস্থিতি এসব উঠে আসে। এবারও ব্যতিক্রম ছিল না। অনেক কথার পর ও একটা প্রশ্ন ছুঁড়ে দিল। ভাবলাম সেটাই শেয়ার করি

দেশে এখন পূর্ণ উদ্যমে বইমেলা চলছে। সব ফেব্রুয়ারিতেই অবশ্য সেটা হয়। অধিকাংশ মানুষ বইমেলা উপলক্ষ্যে তো বটেই এমনিতেও বই প্রকাশ করে না। আমিও করি না। বাংলাদেশের অধিকাংশ মানুষের মত আমারও নুন আনতে পান্তা ফুরায়। বাংলাদেশের অধিকাংশ মানুষের মত আমিও সব সময়ই সন্তানদের ভবিষ্যৎ নিয়ে শংকিত। বাংলাদেশের অধিকাংশ মানুষের মত আমিও হাজারটা রোগে ভুগি। অধিকাংশ মানুষের মত আমিও চাই একটু ভালো থাকতে, একটু নিরাপদে থাকতে। জীবনের প্রায় সব কিছুতেই আমি দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের প্রতিনিধিত্ব করি। তারপরেও আমি নাকি সংখ্যালঘু। তুমি তো বাইরে থাক। অনেক কিছু দেখেছ। কেন এমন হয় বলতো?

আমার কাছে কোন উত্তর ছিল না। উত্তর খুঁজতে খুঁজতে মনে পড়ে গেল এক আফ্রিকান বন্ধুর কথা। রাশিয়া পড়াশুনা করেছে। এখন পশ্চিমা বিশ্বে আছে। একদিন ও দুঃখ করে বলেছিল
ইউরোপের আদিবাসীরা জন্ম থেকে সাদা। ওরা রাগলে লাল হয়, শীতে হয় নীল, জ্বর এলে হলুদ হয় আর ভয় পেলে হয় ফ্যাকাশে। আর এই যে আমি - জন্মাবধি সব অবস্থায়ই কালো। তার পরেও ওদের কাছে আমি রঙিন মানে কালারড।

তাই তোমাকে কী আর বলব। ধর্ম, বর্ণ, জাতিতে যখন মানুষে মানুষে ভেদাভেদ করা হয় তখন যুক্তি আযৌক্তিক।

দুবনা, ০৬ ফেব্রুয়ারি ২০২৪

Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

প্রায়োরিটি

ছোট্ট সমস্যা