দায়

আপনি কি আজ হাতে রক্তের দাগ দেখেছেন? শুনেছেন মৃত্যু পথ যাত্রীর আর্ত চিৎকার? আমার মনে হয় আমি দেখেছি। একটা সময় পর্যন্ত কোটা বিরোধী আন্দোলনের সমর্থক হিসেবে এই হত্যার দায় আমাদের অনেকের। একটা সময় পর্যন্ত এ কারণে যে যখনই সেটা সরকার পতনের আন্দোলনে পরিণত হয়েছে আমি মনে করেছি আমরা ভুল পথে যাচ্ছি। এর মানে এই নয় আমি আওয়ামী সরকারের সমর্থক ছিলাম বা আছি। আসলে স্বৈরাচারী শাসন, দুর্নীতি, টাকা পাচার ইত্যাদি দেশের অপুরনীয় ক্ষতি করলেও আমার মনে হয় দেশের সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে রাজনীতিহীনতায়। যেহেতু তখন মাঠে কোন রাজনৈতিক শক্তি ছিল না একটি দেশপ্রেমিক সরকার গঠনের জন্য তাই আমার মনে হয়েছিল কিছুটা হলেও সময় নেয়া দরকার রাজনীতিকে গোছানোর জন্য। অন্যথায় শাসনের লাগাম এমন সব মানুষের হাতে চলে যেতে পারে যে এত প্রাণের বিনিময়ে যা অর্জিত হয়েছিল সবই বৃথা যাবে। আমরা চেয়েছিলাম বৈষম্যহীন সমাজ, কিন্তু আজ বৈষম্য এন্ট্রপির মত ক্রমাগত বাড়ছে। মানুষ নাজেহাল হচ্ছে তার ধর্মীয় পরিচয়ে, রাজনৈতিক পরিচয়ে, এমনকি শুধু সন্দেহের ভিত্তিতে। আমাদের লড়াই ছিল বিচার বহির্ভূত হত্যার বিরুদ্ধে। কিন্তু আজ চারিদিকে শুধুই বিচার বহির্ভূত হত্যার ছড়াছড়ি। যেদিকে তাকাই শুধুই অন্যায় আর অবিচার। কোন কাজের সাফল্য অথবা ব্যর্থতা প্রমাণিত হয় তার ফলে। বর্তমানে যে দেখছি সেটা আমাদের শুধুই পেছন দিকে নিয়ে যাচ্ছে। মেধার উপযুক্ত মূল্যায়নের দাবিতে আমাদের লড়াই আজ দেশকে মেধা শূন্য করছে। এ থেকে দেশকে মুক্ত করার জন্য সরকারের পক্ষ থেকে এমনকি লোক দেখানো প্রচেষ্টা পর্যন্ত নেই। আজ যা ঘটছে ইচ্ছায় বা অনিচ্ছায় এর পেছনে আমার আপনার অনেকের নীরব অথবা সরব সমর্থন ছিল। সেই দায় কি আমরা এড়াতে পারি?

দুবনা, ১৯ সেপ্টেম্বর ২০২৪

Comments

Popular posts from this blog

পরিমল

নেতা

শুভ নববর্ষ ১৪৩১