ইতিহাস

ছোটবেলায় পড়েছি "অনেক দিন আগের কথা। তখন আরবের লোকেরা বর্বর ছিল।" এভাবেই ইসলামের ইতিহাসে প্রাক- ইসলামী আরবের উত্তরাধিকার অস্বীকার করে যদিও আল্লাহ প্রাক-ইসলামী যুগের অন্যতম প্রধান দেবতা। এছাড়া সে সময় আরব সাহিত্য সংস্কৃতি বেশ উন্নত ছিল বলেও অনেকে দাবি করেন।

আমেরিকার ইতিহাসে ফাউন্ডিং ফাদারদের আগের যুগ নিয়ে তেমন কিছু বলা হয় না। সেখানকার ইন্ডিয়ানদের ইতিহাস এড়িয়ে যাওয়া হয়।

সোভিয়েত ইউনিয়নের ইতিহাসে দেখি অত্যাচারী জারের গল্প যা থেকে মুক্তির উপায় সোভিয়েত ব্যবস্থা। তবে শিক্ষা, সংস্কৃতি, সাহিত্য, শিল্পের ভিত্তি সেই জারের আমলেই গড়া। 

এক্ষেত্রে রাম সেনারা অতীতকে নয় ইতিহাসের মাঝের কিছু চ্যাপ্টার মুছে ফেলতে চায়, বিশেষ করে সুলতানি ও মুঘল আমল। 

নতুন রাশিয়ায় প্রথম দিকে এ ধরণের চেষ্টা হয়েছে সোভিয়েত আমলকে অস্বীকার করে। এখন বুঝছে ইতিহাস পাথরে খোদাই করা, এটা পেন্সিলে লেখা নয় যে চাইলের রাবার দিয়ে মুছে ফেলা যাবে। তাই সোভিয়েত আমলের অনেক কিছুই নতুন করে ফিরে আসছে।

আসলে সবাই শুধু সেটুকু রাখতে চায় যা বর্তমান রাজনৈতিক মতাদর্শকে শক্ত ভিত্তি দেয়। তবে একটা সময় সবাই বুঝতে পারে সমাজ, দেশ ইত্যাদির সঠিক বিকাশের জন্য সামগ্রিক ইতিহাস বিবেচনায় নিতে হয়। ভালো মন্দ সব মিলিয়েই মানব জীবন, জাতির জীবন। রাজনীতির খাতিরে সেটা অস্বীকার করলে দিনের শেষে নিজেরাই ঠকে যায়। 

মস্কো, ২৪ জানুয়ারি ২০২৪

Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

প্রায়োরিটি

ছোট্ট সমস্যা