সামান্য ঘটনা

বড় ঘটনায় নয়, ছোট ছোট ঘটনায় জানা যায় কোন ব্যক্তি, সমাজ বা দেশের চরিত্র। বড় কিছু কেউ করে সচেতন ভাবে, ছোট ছোট কাজ অবচেতন মনে, অনেকটা অভ্যাস বশত। তাই কোন সামান্য কাজ অনেকের অগোচরে থেকে গেলেও অনেক ক্ষেত্রেই অনেক গুরুত্বপূর্ণ মেসেজ বহন করে। 

অনেক দিন বন্দী অবস্থায় থাকার পর সেদিন আমেরিকান সাংবাদিক গনসালো লিরা মারা গেলেন ইউক্রেনের জেলে। তাঁর অপরাধ ইউক্রেন ও পশ্চিমা বিশ্বের অফিসিয়াল ভার্সনের সাথে যায় না এমন খবর প্রকাশ করা ইউক্রেনের যুদ্ধ সম্পর্কে। 

আমেরিকা বিশ্বের যেকোনো প্রান্তে তার নাগরিকদের রক্ষায় বদ্ধপরিকর - এত দিন পর্যন্ত এই বিশ্বাস ছিল অটল। ইলন মাস্ক, টাকের কার্লসন সহ অনেকের আবেদন সত্ত্বেও মার্কিন প্রশাসন লিরাকে মুক্ত করার জন্য ন্যুনতম চেষ্টা পর্যন্ত করেনি। ইউক্রেনের জেলে নিজ দেশের নাগরিকের মৃত্যুর পরও শুধুমাত্র মাত্র লিরার পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করার মধ্য দিয়ে নিজেদের দায়িত্ব সেরেছে। মেইন স্ট্রীম মিডিয়াও এ ব্যাপারে নিশ্চুপ। এ ঘটনা আমেরিকার রাজনৈতিক অঙ্গনে এক বিশাল পরিবর্তনের ইঙ্গিত। এখন আর আমেরিকান নাগরিক বলে কেউ নেই, আছে এলিট শ্রেণীর স্বার্থ। তবে পশ্চিমা বিশ্বের প্রায় সব দেশের সরকারই যেখানে নিজেদের দেশের আজ লাখ লাখ সাধারণ মানুষের পাশে না দাঁড়িয়ে ইউক্রেনের যুদ্ধের আগুনে বিলিয়ন বিলিয়ন ডলার আহুতি দিচ্ছে সেখানে একজন সাংবাদিকের জীবনের কীইবা মূল্য আছে?

দুবনা, ১৪ জানুয়ারি ২০২৪

Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

প্রায়োরিটি

ছোট্ট সমস্যা