বোকা

৪ তারিখে মানে, ৪ নভেম্বর বাসায় যেতে যেতে ৪ টা বেজে গেলো। বাসায় গিয়ে দেখি গিন্নি (আচ্ছা গিন্নি যদি গিনি হতো, ব্যাপারটা কেমন হতো) ঘর পরিষ্কারে ব্যস্ত।  আমাকে দেখেই বললো

- আমার কেক কোথায়? (Где мой торт?)
- তোমারতো কেক বা মিষ্টি খাওয়া নিষেধ। (Тебе же нельзя)
- কে বললো? (Кто сказал?
- এই বললে না, আমি দিন দিন দেখতে দিয়াশলাইয়ের কাঠির মতো হয়ে যাচ্ছি। (Ты же говоришь, я выгляжу как спичка)

না না , আমি ঠিকই আছি।  তবে আইনস্টাইনের আপেক্ষিক তত্বের দৌলতে এই  বাড়ীর  মানুষ বড়লোক হলে পাশের বাড়ীর  মানুষ যেমনি গরীব  হয়ে যায়, ঠিক তেমনি পাশের মানুষের স্বাস্হ্য ভালো হলে নিজেকে দিয়াশলাইয়ের কাঠির মতোই মনে হয়।

- আজকেই শেষ বারের মতো, তার পর বাদ দিয়ে দেবো। (Сегодня последний раз. Больше не буду)

সাধারণতঃ  মানুষ আগামীকাল শেষ বারের মতো কিছু করতে বা না করতে চায়, কেননা না আগামী কাল ওই অর্থে কখনোই আসে না। কিন্তু গুলিয়া  সব সময়ই বলে আজই  শেষ।  ওর আজটাও  মনে হয় বেলুনের মতো, ফুলছে তো ফুলছেই।

বাসার কাজ শেষ করে দোকানে যেতে যেতে রাত  ৯ টা  বাজলো।  ফিরে  দেখি তখনও  মনিকা বাসায় ফেরে নি।  আন্তন এলো রাত  সাড়ে ১১ টায়।  এক টুকরা কেক খেয়েই চলে গেলো নিজের আস্তানায়।  এর পর এলো মনিকা।  তাই এই উপলক্ষে বসা আর হলো না।

কেক ছাড়াও ছিল একটা কনিয়াক, আমিই নিয়ে এসেছিলাম।

- এটা কোত্থেকে? (Это еще откуда?)

বৌ জানে আমি এসব কিনি না।

- কেউ মনে হয় হৃদয়ের গভীর থেকে উপহার দিয়েছে ? (Не уже ли кто-то от всей души подарил?)

- হ্যা। পাশের বাসার মহিলা। কয়েক দিন আগে ওর ছবি তুলেছিলাম, ও ই জার্মানী  থেকে নিয়ে এসেছে আমার জন্য। (Да, соседка. Я недавно ее снимал, вот и привезла из Германии)

- তুমি আমাকে ভালোবাসো? (Ты меня любишь?)

- ওভারঅল বাসি। (Вообщем-то да)

- আমার ওভারঅল দরকার নেই।  ভালোবাস কিনা তাই বলো। (Мне не надо вообщем-то любить. Скажи любишь или нет)

- পার্টিকুলারলীও ভালোবাসি। (И в частности тоже люблю)

- আমার তাও দরকার নেই। (И мне этого не нужно)

- বা রে? সব সমস্যার দুটো সমাধান থাকে, জেনারেল আর পার্টিকুলার। (Интересно? У всех проблем есть два решения - общее и частное)

- আমার কোনো সমস্যার দরকার নেই। (И мне проблем не надо)

- কি দরকার তাহলে? (А что тебе надо?)

- যেন তুমি আমাকে এমনিতেই ভালোবাসো। (Чтобы ты меня просто так любил)

- ঠিক আছে, আমি তোমাকে এমনিতেই ভালোবাসি। হলো? (Хорошо, я тебя просто так люблю. Пойдет?)

- না। (Нет)

- কেন? (Это еще почему?)

- আমাকে এমনি এমনি ভালোবাসার দরকার নেই।  বল তুমি আমাকে ভালোবাসা। (Меня не надо просто так любить. Скажи что ты меня любишь)

- আমি তোমাকে ভালোবাসি। (Я тебя люблю)

- তুমি যে কি বোকা না !!!!!!!!!!!!!!!! (Какой же ты у меня бестолковый!!!)



দুবনা, ০৯ নভেম্বর ২০১৬


Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

প্রায়োরিটি

ছোট্ট সমস্যা