ক্যালেন্ডারের জীবনচক্র

ফেসবুকে প্রায়ই দেখি এই মাস বা আপনার জীবনে আর কখনই আসবে না। ৮২৩ বছর পর পর এই মাসের আগমন হয়। এ ধরণের পোস্ট অনেকেই বিশ্বাস করে শেয়ার করেন। অথচ একটু ভাবলে দেখবেন ব্যাপারটা সেরকম নয়। এটা সহজেই সমাধান করা যায়।

এটা ঠিক যে সময় একমুখী, কখনও ফিরে আসে না। তাই শুধু ২০২৩ সাল নয়, এই সালের যেকোনো মাস, যেকোন দিন, যেকোনো মুহূর্ত জীবনে আর কখনই ফিরে আসবে না। তবে ঠিক এই রকম বছর বা মাস ফিরে আসতে আমাদের ৮২৩ বছর অপেক্ষা করতে হবে না। ২৮ বছর যথেষ্ট। তাছাড়া লিপ ইয়ার বাদে সব ফেব্রুয়ারি মাসই ২৮ দিনে যেখানে রবি, সোম, মঙ্গল, বুধ, বৃহস্পতি, শুক্র ও শনি এই বারগুলো ৪ টি করে। লিপ ইয়ারে যে বার দিয়ে ফেব্রুয়ারি শুরু হয় সেটা থাকতে ৫ বার। আসুন হিসেবটা মিলিয়ে নিই।

বছরে ৩৬৫ দিন, মানে ঠিক ৫২ সপ্তাহ প্লাস ১ দিন। এর মানে বছরের শুরু আর শেষ হয় একই বারে, মানে রবিবার দিয়ে বছর শুরু হলে রবিবারেই শেষ হবে। সেটা যেকোনো তারিখের ক্ষেত্রেই প্রযোজ্য। শুধু লিপ ইয়ারে যখন বছরে দিনের সংখ্যা ৩৬৬, রবিবারে বছর শুরু হলে শেষ হবে সোমবারে। যেহেতু কথা হচ্ছে ফেব্রুয়ারি নিয়ে তাই আমরা ফেব্রুয়ারি মাসটাই দেখব। অন্যান্য বছর ফেব্রুয়ারি মাস ২৮ দিনে, তাই সে মাসে রবি, সোম, মঙ্গল ইত্যাদি সব বারই আছে ৪ টে করে। আর লিপ ইয়ারে যে বারে ফেব্রুয়ারি মাস শুরু ২৯ তারিখ সেই বার মানে লিপ ইয়ারে যদি ফেব্রুয়ারির ১ তারিখ শনিবার হয়, সে মাসে ৫ টি শনিবার থাকবে – ১, ৮, ১৫, ২২, ২৯ এই তারিখগুলো। আগের হিসাব থেকে দেখছি ২০২০ সালের ১ ফেব্রুয়ারি শনিবার হলে ২০২১ সালের ১ ফেব্রুয়ারি হবে প্লাস দুই দিন, মানে সোমবার, ২০২২ – মঙ্গলবার, ২০২৩ – বুধবার আর ২০২৪ বৃহস্পতিবার। অর্থাৎ পাশাপাশি দুই লিপ ইয়ার ২০২০ ও ২০২৪ এর ১ লা ফেব্রুয়ারি শনিবার থেকে বৃহস্পতিবার হতে রবি, সোম, মঙ্গল, বুধ – এই চারটা বার অতিক্রম করতে হয়েছে। এভাবে গুনতে থাকলে আমরা দেখব প্রতি সাত লিপ ইয়ার অতিক্রম করে আমরা আগের জায়গায় পৌঁছুব, মানে ২৮ বছর পর ২০৪৮ সালে ফেব্রুয়ারি মাসে ৫ টি শনিবার হবে। এথেকে আমরা এটাও দেখব প্রতি ২৮ বছর পর পর ক্যালেন্ডারের পুনরাবৃত্তি ঘটে, মানে ১৯৯২ আর ২০২০ সালের ক্যালেন্ডার এক, যেমন এক ১৯৯৩ ও ২০২১ সালের, ১৯৯৪ ও ২০২২ সালের।

দুবনা, ০৮ ফেব্রুয়ারি ২০২৩

Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

প্রায়োরিটি

ছোট্ট সমস্যা