কতই রঙ্গ দেখি দুনিয়ায়

২০০৭ সালে আমার সোলো ফটো এক্সিবিশনের ছবিগুলোর বেশিরভাগ ছিল বাসা থেকে অফিসে যাওয়ার পথের ধারের ফুল, পাতা, ঘাস ইত্যাদির। যখন লোকজন শুনল এসব তাদের চলার পথের ধারে তোলা, বিশ্বাস করতে চাইল না, বলল - আমিও তো ওপথে গেলাম, দেখিনি তো।
http://bijansaha.ru/albshow.html?tag=75

২০১৬ সনে আমার এক বন্ধুর পোস্ট ছিল, আমি, আমার বন্ধুরা, ছেলেমেয়ে, ওদের বন্ধুরা, কলিগরা কেউই ট্রাম্পকে সমর্থন করে না। ও এত ভোট পায় কোত্থেকে?

দেশে থাকাকালীন যখন ছাত্র ইউনিয়ন, খেলাঘর, কমিউনিস্ট পার্টি ইত্যাদির সাথে জড়িত ছিলাম তখন আশেপাশের সবাই শুধু সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ইত্যাদির কথা বলত। কিন্তু কোন ভোটেই আমাদের টিকির দেখা মিলত না।

এক বিপ্লবী বন্ধু দেশে বেড়াতে গিয়ে লিখল কয়দিন ধরে সারা দেশ চষে বেড়ালাম। একটাও জামাত শিবিরের দেখা মিলল না। সব মিথ্যা কথা।

অথচ হিজাব না পরায় মহিলারা আক্রান্ত হচ্ছে, দেশের বিভিন্ন স্থানে মূর্তি ভাঙা হচ্ছে, মাজার ভাঙা হচ্ছে, আগের মতই মিছিলে গুলি চলছে। এসবের প্রামাণ্য ভিডিও আছে। এমনকি প্রধান উপদেষ্টা সেটা স্বীকার করেছেন।

আমরা সাধারণত নিজেদের ভুল দেখি না কারণ সেটা ভুল মনে করি না। ছাত্রলীগ নিজেদের ভেতরে শিবির দেখেনি কারণ তাদের ছাত্রলীগের একজন বলেই মনে করেছে। প্রশ্ন জাগে আমাদের সেই বন্ধুটি দেশে জামাত শিবির দেখে না এর কারণ কি সে নিজেই তাদের একজন যে বিপ্লবীর ছদ্মবেশে আমাদের ভেতরে লুকিয়ে আছে এবং সুযোগ বুঝে জামাতের কোন নেতা হিসেবে নিজের পরিচয় প্রকাশ করবে? আসলে মুখোশ আজ এতটাই নিখুঁত যে কোনটা মুখ আর কোনটা মুখোশ সেটা চেনাই কষ্ট।

কতই রঙ্গ দেখি দুনিয়ায়!

দুবনা, ০২ অক্টোবর ২০২৪

Comments

Popular posts from this blog

পরিমল

নেতা

শুভ নববর্ষ ১৪৩১