বয়স

বয়স তো অনেক হল, স্বর্গ নরক নিয়ে কিছু ভাবছেন?
ভাবছি, আবার ভাবছি না। 
এ আবার কেমন কথা?
স্বর্গ নরক নিয়ে আমার একেবারেই কোন মাথাব্যথা নেই। তবে কারো কোন উপকার করতে না পারলেও ইচ্ছাকৃত ভাবে কারো ক্ষতি কখনও করিনি। তাই আমাকে ধরে বেঁধে যদি স্বর্গে চালান করা হয় সেক্ষেত্রে কিছু সমস্যা হতে পারে।
কেমনে?
প্রচুর লোক আমাকে দুই চোখে দেখতে পারেনা। অনেকে দেখলে অন্য পথে হাঁটে। অনেকে মুখে কুলুপ এঁটে বসে থাকে বছরের পর বছর। অনেকে শুভেচ্ছা জানালে এমন ভাব দেখায় যেন জীবনে এই প্রথমবারের মত দেখল। এই লোকগুলোও যদি স্বর্গে যায় তবে আমার উপস্থিতি তাদের কাছে নরক যন্ত্রণার চেয়েও বেশি হবে। সেক্ষেত্রে অনিচ্ছা সত্তেও আমাকে অনেকের কষ্টের কারণ হতে হবে। আর সেটা হবে আমার ইচ্ছাকৃত ভাবে কারো ক্ষতি না করার নীতির সাথে সাংঘর্ষিক। আর যেখানেই সমস্যা সেখানেই ভাবনার খোরাক তা আমাকে বরাবরই টানে। তাই স্বর্গ নরক নিয়ে আমার ভাবনা একটু অন্যরকম, আপনাদের মত নয়।

দুবনা, ২৭ মে ২০২২


Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

প্রায়োরিটি

ছোট্ট সমস্যা