শেয়ার মার্কেট

আমি যখন সোভিয়েত ইউনিয়নে আসি, মেট্রোর ভাড়া ছিল পাঁচ কোপেক। এখন ঠিক মনে নেই, তবে সোভিয়েত ব্যবস্থার শেষ দিকে বা নতুন রাশিয়ায় ভাড়া বেড়ে হয় ১৫ কোপেক। এটা অবশ্যই একটা ধাক্কা ছিল মানুষের জন্য। তবে নতুন ধাক্কা আসে যখন কয়েনের পরিবর্তে টোকেন চালু করা হয়। কেননা এতদিন আমরা কয়েন ব্যবহার করতাম আর বুঝতাম চাইলেই সেটাকে এদিক সেদিক করা যায় না। টোকেন যখন এলো মানুষ বুঝল, সরকার চাইলেই এখন টোকেনের দাম ইচ্ছেমত বাড়াতে পারবে। আগের সেই স্থিতিশীলতার বিশ্বাস আর রইল না। বিশ্বাস রইলো না যে এখানে পরিবর্তন শুধু মানুষের উন্নতির দিকেই হয়। সে দেশের মানুষ বছরের পর বছর, যুগের পর যুগ মূল্যবৃদ্ধি কাকে বলে সেটা জানত না, বেতন অল্প বেশি যাই হোক, জানত কোন মতে মাসটা কাবার করতে পারবে। দ্রব্যমুল্যের ওঠানামা তাই তাকে সাইকোলজক্যালি ভেঙ্গে ফেলল। সে আগামী দিনের স্থিতিশীলতায় আর বিশ্বাস রাখতে পারল না। বিভিন্ন সময়ে বিভিন্ন যুদ্ধে জয়ী সোভিয়েত বা রুশ জনগণের মনোবল আর বিশ্বাসকে যেন ভেতর থেকে ভেঙ্গে ফেলা হল। হতে পারে এটাও সোভিয়েত ইউনিয়নের ভাঙ্গনে বিরাট ভূমিকা রেখেছে। খোলা বাজার মানুষের বিশ্বাসের ভিত্তি নাড়িয়ে দিয়েছে।

চারিদিকে হরহামেশা লোকজন মরছে। এসব মানুষজন যাতে ছোট বড় যাই হোক যাতে স্বর্গে একটা ফ্ল্যাট পায় সে জন্যে আবেদন নিবেদন করে এমন এক বিচ্ছিরি অবস্থার সৃষ্টি করেছে যে ঈশ্বর তো দূরের কহতা স্বর্গের আম্লাদের মানে দেবতাদের ঘুম হারাম হয়ে গেছে।

কে জানে স্বর্গটাও এক ধরনের টোকেন কি না, যেটাকে ধর্ম ব্যবসায়ীরা বিভিন্ন সময়ে বিভিন্ন দামে বিক্রি করে। নো ফিক্সড প্রাইস। যে যে মুল্যে বেচতে বা যে যে মুল্যে কিনতে পারে। স্বর্গ সেক্ষেত্রে পৃথিবীর প্রথম বণ্ড যা শেয়ার মার্কেটে বিক্রি হয়েছে, হচ্ছে, হবে।

কেউ কি জানে ওয়াল স্ট্রীটে স্বর্গের কোন এজেন্সী আছে কি না?

দুবনা, ১২ মার্চ ২০২০

Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

প্রায়োরিটি

ছোট্ট সমস্যা