কি চাই, কিভাবে চাই

বসন্তের সতেরোটি মুহূর্ত ছবিতে কেট যখন সন্তান প্রসব করে তখন "মামা" বলে চিৎকার করে ওঠে। চোস্ত জার্মান বলা এই কেটকে গেস্টাপো তখনই রুশ চর হিসেবে চিনতে পারে।

অ্যামেরিকা আর সোভিয়েত রাষ্ট্রদূতদের দৌড় প্রতিযোগিতায় প্রাভদা লিখেছিল

রাষ্ট্রদূতদের দৌড় প্রতিযোগিতায় সোভিয়েত রাষ্ট্রদূত দ্বিতীয় হয়েছে, আমেরিকান রাষ্ট্রদূত শেষ থেকে দ্বিতীয় স্থান অধিকার করেছে।

ওয়াশিংটন পোস্টে খবর ছিল এমন

রাষ্ট্রদূতদের দৌড় প্রতিযোগিতায় আমেরিকান রাষ্ট্রদূত প্রথম হয়েছে, সোভিয়েত রাষ্ট্রদূত সর্ব শেষ স্থান অধিকার করেছে।

কেউই উল্লেখ করেনি প্রতিযোগী ছিল মাত্র দুজন। কেউ মিথ্যা লিখেনি। কিন্তু এতে উন্মোচিত হয়েছে দুই পত্রিকার চরিত্র।

দিল্লীর ঘটনা নিয়ে এরকম অনেক পোস্ট দেখছি

দিল্লীতে মানবতা হত্যা করা হচ্ছে। বিজেপির গুণ্ডাদের হাতে প্রচুর মুসলিম হতাহত। আসুন আমরা দিল্লীতে মুসলিম হত্যার প্রতিবাদ জানাই।

কথাগুলো মিথ্যা নয়। কিন্তু প্রশ্ন, আমরা কি মানবতা হত্যার প্রতিবাদ করব নাকি মানুষ হত্যার নাকি মুসলমান হত্যার। অনেক হিন্দু শিখ নিজেদের জীবন বিপন্ন করে মুসলমানদের পাশে দাঁড়িয়েছে, এদের অনেকে মৃত্যুর সাথে লড়াই করছে।

দিল্লীর ঘটনাকে ওভাবে যেমন দেখা যায় আবার চাইলে বলা যায় এটা ছিল একদল ধর্মান্ধ ও দলকানা মানুষের রাজনৈতিক স্বার্থ উদ্ধারের এক রক্তাক্ত প্রচেষ্টা যাকে তারা সাম্প্রদায়িক রং দিয়ে দুই সম্প্রদায়ের মধ্যে বিভেদ সৃষ্টির চেষ্টা করেছিল, কিন্তু সাধারণ মানুষের ঐক্যের কাছে হার মেনেছে।

মানবতা, মানুষ না কোন বিশেষ সম্প্রদায়ের মানুষ হত্যার প্রতিবাদ জানাবেন এর উপর নির্ভর করবে আপনি মানবতাবাদী নাকি সবার উপরে আপনি সাম্প্রদায়িক।

আপনি যদি আজ মানবতা বা মানুষ হত্যার প্রতিবাদ করেন তাহলে আপনি একই ভাবে ইয়েমেনে বা সিরিয়ার হত্যাকাণ্ডের প্রতিবাদ করতে দ্বিধা করবেন না বা দ্বিধা করবেন না বাংলাদেশ বা পাকিস্তান বা বিশ্বের অন্য যেকোনো দেশে সংখ্যালঘু হত্যার প্রতিবাদ করতে। কিন্তু আপনি যদি দিল্লীর ঘটনাকে শুধুই সাম্প্রদায়িক দাঙ্গা হিসেবে দেখেন আর মুসলমান হত্যার বিচার চান তাহলে ইয়েমেন, সিরিয়া, বাংলাদেশ, পাকিস্তান বা বিশ্বের অন্য সমস্ত অত্যাচার বা হত্যাকাণ্ড আপনাকে পাশ কাটিয়ে যাবে।

একই কথা অনেক ভাবে বলা যায়, কিন্তু কিভাবে বলবেন তার উপর নির্ভর করে তার ফলাফল আর আপনার সত্যিকারের পরিচয়।

দুবনা, ০৪ মার্চ ২০২০

Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

প্রায়োরিটি

ছোট্ট সমস্যা