প্যারাডক্স

সোভিয়েত ইউনিয়নে হিউমার ও স্যাটায়ার সব সময়ই আকর্ষক ছিল। সময়ের সাথে সাথে সেসব বদলেছে, মানে পুরনো জিনিস নতুন ভাবে বলা হচ্ছে। পরিবেশ ও বলার ভঙ্গিতে অনেক প্রবাদও হাসির উদ্রেক করত।

যেমন আগে বলত

এক মাথা ভালো, তবে দুই মাথা বেটার।

এর অর্থ কোন ব্যাপারে কোন সিদ্ধান্ত নেওয়ার আগে কারও সাথে পরামর্শ করা ভালো।

রুশ ভাষায় প্রয়োগ ভেদে একই শব্দের বিভিন্ন অর্থ হতে পারে। "এক" কে শুধু বা খালি অর্থেও ব্যবহার করা যায়। লোকজন তাই এখন বলে

শুধু মাথা ভালো তবে তাতে মগজ থাকলে বেটার।

এটা বর্তমান সমাজের প্রতিফলন। অনেক সময় মনে হয় লোকজন মাথা না খাটিয়ে টিভি বা সামাজিক মাধ্যমে বিভিন্ন অ্যাডের প্রভাবে পড়ে সিদ্ধান্ত নিচ্ছে।

ফেসবুক এখন লেখা আর লেখকে ভরে গেছে। তাই আমরা বলতেই পারি

লেখা ভালো, তবে ভালো লেখা আরও ভালো।



এধরনের আরেকটা আনেকডোট ছিল এমন

বেঁচে থাকা ভালো, তবে ভালভাবে বাঁচা বেটার।

এটা মানুষের স্বাভাবিক চাহিদা। কে না চায় ভালো থাকতে?

এখন বলে

বেঁচে থাকা ভালো, তবে ভালো ভাবে বাঁচা খুব কষ্টকর।

অর্থাৎ আজকাল সব অর্থেই ভালো ভাবে বেঁচে থাকতে হলে অনেক কষ্ট, অনেক পরিশ্রম করতে হয়। এমন কি পরিশ্রম করেও ভালো থাকা যায় না। আজকাল সৎ ও কর্মঠ মানুষের চেয়ে অসৎ ও ধূর্তরাই বেশি ভাল থাকে।

ওটাকে আমরা একটু অন্যভাবে বিশ্লেষণ করতে পারি। ভালো থাকার মানে কি? শুধুই কি ম্যাটেরিয়ালি ভালো থাকা? নাকি মানসিক উৎকর্ষ। সোভিয়েত ইউনিয়নে সবার জন্য ফ্রি শিক্ষা, চিকিৎসা এসবের ব্যবস্থা করা হয়। মানুষের জৈবিক চাহিদার সাথে সাথে মানসিক চাহিদাও যাতে উন্নত হয় সে প্রচেষ্টা ছিল। মানে শুধু বস্তুবাদী নয় ভাববাদী ব্যাপারও চলে আসে।

আমরা যারা বস্তুবাদে বিশ্বাস করি, বাম রাজনীতি করি বা সমর্থন করি তারা ম্যাটেরিয়াল উন্নয়নের সাথে সাথে মানসিক ও নৈতিক উন্নয়নের কথা বলি। বিভিন্ন রকম করাপশন, দুর্নীতির দেখলে নাক সিটকাই। মানে বস্তুবাদী হলেও আমরা অনেক ক্ষেত্রেই ভাববাদী জীবন যাত্রায় আস্থা রাখি। কিন্তু যারা ভাববাদী, মানে ধর্ম ব্যবসায়ী, দক্ষিণ পন্থী রাজনীতির অনুসারী, মুখে ভাববাদের কথা বললেও বাস্তবে তারা বস্তুবাদেই বা ধন সম্পদ নিজেদের করায়ত্ব করার নীতিতেই বিশ্বাস করে।

দুবনা, ১৫ মার্চ ২০২০

Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

প্রায়োরিটি

ছোট্ট সমস্যা