লড়াই

 

বেশ কয়েক বছর আগে যখন পুরানো বাসায় থাকতাম সামারে কুকুরগুলো আমার এখানে বেড়াতে আসত। আসলে ঠিক বেড়াতে নয়, আসত বাধ্য হয়ে। কেননা মস্কোয় ওদের মালিকেরা মানে আমার বৌ ছেলেমেয়েরা যেত কৃষ্ণ সাগরে অথবা ককেশাসের পাহাড় এলাকায়। আমি ওদের নিয়ে ঘুরতে যেতাম। আইরিশ সেট্টার লাদা আর চিহুয়া তত্তি। লাদা বেশ বড়সড়, তখনই দাঁড়ালে আমাকে ছাড়িয়ে যেত আর তত্তি বিড়ালের মত। রাস্তায় কোন কুকুরের দেখা পেলে আমরা সাবধান হতাম, লাদাকে কাছে ডাকতাম। কিন্তু তত্তি সেই যে গালিগালাজ শুরু করত যে সম্মান রক্ষার জন্য হলেও অন্য কুকুরদের উত্তর না দিয়ে উপায় ছিল না। মনে হয় ওরা এখনও কয়েক শ বছর পিছিয়ে আছে, তাই ডুয়েলে আহ্বান জানালে আর না করতে পারে না। ফলাফল - তত্তি আমার কোলে আর লাদা অন্য কুকুরদের সাথে মারমারি গড়াগড়ি করে যাচ্ছেতাই অবস্থা। বর্তমানে বাইডেন, জিলেনস্কি, রাশিয়া আর ইউরোপের অবস্থা আমাকে সেইসব দিনের কথা মনে করিয়ে দেয়।

দুবনা, ১১ জুলাই ২০২২  




Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

প্রায়োরিটি

ছোট্ট সমস্যা