কথোপকথন

সেদিন এক বন্ধুর সাথে কথা হচ্ছিল। আমাদের কথা ব্যক্তিগত ভালোমন্দ থেকে শুরু হয়ে শেষ হয় বিশ্ব রাজনীতি দিয়ে। কথায় কথায় ও জিজ্ঞেস করল

- আমাদের সোভিয়েত ফেরৎ বন্ধু বান্ধবদের অনেকেই পরিবেশ আন্দোলন করে। আপনি করেন না কেন?

- দেখ অনেকেই জিজ্ঞেস করে আমাদের বন্ধুদের অনেকই পূজা অর্চনা করে, নামাজ পড়ে, রোজা রাখে, আমি কেন পূজা করি না, ঈশ্বরের উপাসনা করি না। তাদের বলি আমি পাপ করি না, তাই পূণ্য নিয়ে মাথা ঘামাই না।

- কিন্তু পাপ পূণ্যের সাথে পরিবেশ আন্দোলনের কি সম্পর্ক?

- আমি পায়ে হেঁটে চলি অথবা সাইকেল চালাই। শুধু অন্য শহরে যেতে হলে ট্রেন বা বাসে চড়ি। প্রায় সব সময়ই এক পদ দিয়ে খাই। যতদূর সম্ভব সহজ সরল জীবনযাপন করি। পরিবেশ দূষণ করি না। উল্টো প্রকৃতি ভালোবাসি। আমার ছবি দেখলেই সেটা কিছুটা হলেও টের পাবে। রোগের চিকিৎসা করার চেয়ে রোগ যাতে না হয় সে চেষ্টা করাই কি ভালো নয়?

- কিন্তু অন্য লোকেরা যদি পরিবেশ দূষণ করে তার বিরুদ্ধে তো দাঁড়াতে হবে।

 - তা ঠিক। তবে আমরা আন্দোলন করি কিন্তু যে জন্যে আন্দোলন করি সেটা অর্জনের জন্য ব্যক্তি জীবনে খুব কমই সচেষ্ট হই। আমাদের অধিকাংশের জন্য আন্দোলন এক ধরনের পেশা, নিজেকে প্রচার প্রকাশের, নিজেকে প্রতিষ্ঠিত করার হাতিয়ার। ধর্মকে ব্যবহার করে অনেকেই যেমন ঈশ্বরকে পাওয়ার পরিবর্তে সমাজে নিজের প্রতিপত্তি বৃদ্ধি করে এসব আন্দোলনকেও অনেকে সেভাবেই ব্যবহার করে। একসময় আমরা অনেকেই বাম আন্দোলন করতাম আদর্শের পাশাপাশি নেতাদের ত্যাগ, তাদের ব্যক্তি জীবনের সততা দেখে। এখন কি সেটা দেখি? তাছাড়া কী পরিবেশ, কী মানবাধিকার, কী বিএলএম, কী এলজিবিটি - এসব আন্দোলন আমার মনে হয় পশ্চিমা বিশ্ব, বিশেষ করে আমেরিকার ফরেন পলিসি প্রয়োজনে বিভিন্ন দেশের বিরুদ্ধে ব্যবহার করার জন্য। তাই আপাত দৃষ্টিতে নিরপেক্ষ মনে হলেও এসব আন্দোলন আসলে বিশেষ মহলের স্বার্থ রক্ষা করে। আমি বলছি না যে যারা এসব আন্দোলন করে তারা সবাই দোষী ঠিক যেমনটা মনে করি না যারা সমাজতন্ত্রের কথা বলে তাদের স্তালিন বা মাও-এর ভুলের দায় নিতে হবে। তবে যেহেতু আমার বিশ্বাসকে ব্যবহার করে কেউ কেউ সচেতন ভাবে ফায়দা হাসিল করার চেষ্টা করে তাই একটু সাবধানে চলাই ভালো। আর এ কারণেই এ ধরণের ফ্যাশনেবল আন্দোলন থেকে দূরে থাকি। আমি আসলে নিজের কাজ কর্মেও ফ্যাশন থেকে দূরে থাকি। পদার্থ বিজ্ঞান আমাকে সত্যের সন্ধান করতে শিক্ষা দিয়েছে, কারণ খুঁজতে শিখিয়েছে। তাই এমনকি ভালো কোন কিছুও প্রশ্ন না করে গ্রহণ করতে পারি না।

দুবনা, ০১ ডিসেম্বর ২০২২

Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

ছোট্ট সমস্যা

প্রায়োরিটি