মূল্যায়ন


অনেক দিন পরে এক বন্ধু ফোন করল। জিজ্ঞেস করল কেমন আছি। "খারাপ থাকতে অনেক পয়সা লাগে। এত টাকা পাব কোথায়?" বরাবরের মত হেসে উত্তর দিলাম আমি। প্রতিক্রিয়া থেকে বুঝলাম আমার ঠাট্টা সে বুঝতে পারেনি। আমি মেয়ের সাথে বাজার করতে এসেছি জেনে সে পরে ফোন করবে বলে লাইন কেটে দিল। আমি একটু অস্বস্তি বোধ করলাম এই ভেবে যে ও ভাববে রাশিয়ায় আমাদের অবস্থা যার পর নাই খারাপ। শত হলেও আমেরিকায় বসে ও আমাদের সম্পর্কে ভালো কিছু শোনে না।

কথা মত আধা ঘন্টা পরে ও আবার ফোন করল। আমরা ইতিমধ্যে বাসায় কিছু জিনিসপত্র রেখে আবার বেরিয়েছি। ও পরে ফোন করতে চাইছিল, বললাম, অসুবিধা নেই। অনেকক্ষণ কথা হল, অনেক বন্ধুদের পিন্ডি চটকানো হল, অনেকের হাড্ডি কচলাতেও ভুললাম না। আসলে কমন বন্ধু না থাকলে আর তাদের দোষ না থাকলে মানুষ যে কি নিয়ে একে অন্যের সাথে কথা বলত সেটা ভাবলেই চোখে অন্ধকার দেখি। সমস্যা শুধু দূরেই ঠেলে দেয় না, সমস্যা মানুষকে কাছেও নিয়ে আসে, বিশেষ করে অন্যদের সমস্যা।

আপনি যদি এখানে আসতেন আপনার টাকা রাখাবার জায়গা থাকত না। ভাল ভাল ভার্সিটিতে চাকরি করতে পারতেন।

তাই? টাকা কোথায় রাখবো সেই সমস্যার সমাধান পেলাম না বলেই তো আর আমেরিকায় যাওয়া হল না।

আবার হেঁয়ালি।

হেঁয়ালি কেন? আমরা তো ইনকাম করি বেঁচে থাকার জন্য। আমার চলে যায়। এর চেয়ে কম যখন আয় করতাম তখনও চলতাম, বেশি করলেও চলত। কিন্তু সমস্যা সব সময়ই থাকত। সমস্যা সব কিছুর মতই পরিবর্তনশীল। এখন এক সমস্যা, তখন অন্য সমস্যা দেখা দিত। তাছাড়া কাজ তো শুধু বেতন নয় মনের শান্তি। এখানে কাজ করে মনে শান্তি পাই। অনেক আগে একবার জার্মানিতে একটা সুযোগ এসেছিলো। কিন্তু যখন শুনলাম, সকালে এসে এক জন "গুড মর্নিং" বলে চলে যায়, মানে দেখে যায় তুমি সময় মত কাজে এলে কিনা তখনই দমে গেলাম। রুটিন মেনে তো কখনই চলতে শিখিনি।

আপনি কিন্তু এক সময় বেড়াতে আসবেন। আপনাকে নিয়ে অনেক ঘুরব।

ঠিক আছে। (মনে মনে ভাবলাম, আমাকে নিয়ে নয় আমার পেছনে পেছনে ঘুরতে হবে, বিশেষ করে হাতে যখন ক্যামেরা থাকে, আর ওখানে গেল সেটা থাকতই তখন আধা ঘণ্টা পরেই বিরক্ত হবে)

অনেকক্ষণ কথা বলার পর ফোন রাখলাম। আমেরিকা থেকে কোন বন্ধু যখন যখন ফোন করে ওরা আমি কেন ওখানে গিয়ে কাজ করছি না সেটা নিয়ে অনেক কথা বলে। বলে ওখানে গেলে আমার নাকি ঠিক মত মূল্যায়ন হত। আমিও তাই ভাবি। আমাদের সব দেশে মানুষের খুব একটা মূল্যায়ন হয় না। ইউরোপ, আমেরিকায় হয়। তবে আমার কেন যে মনে হয় সেখানে মূল্যায়ন হয় মূলত ডলার পাউন্ডে।

দুবনা, ২৮ সেপ্টেম্বর ২০২২ 



Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

প্রায়োরিটি

ছোট্ট সমস্যা