বৃথা তর্ক

হিন্দু বিশ্বাস অনুযায়ী লক্ষ্মী ও সরস্বতী দুই বোন। লক্ষ্মী ধনসম্পদের দেবী আর সরস্বতী জ্ঞান ও বিদ্যাবুদ্ধির দেবী। এ ছাড়াও সাধারণ বিশ্বাস অনুযায়ী এরা দু' জন এক সাথে থাকে না। তাই হয় মানুষ ধনী হয় নয়তো জ্ঞানী। ধনীরা মনে করে অর্থ উপার্জন করা অনেক কঠিন, জ্ঞানীরা ভাবে উল্টোটা। মনে হয় সবাই নিজেকে অন্যের চেয়ে শ্রেষ্ঠ প্রমাণ করতে চায় বলেই এই সিদ্ধান্তে আসে।

জ্ঞানার্জন না ধনার্জন কোনটা কঠিন? আমার বিশ্বাস দুটোই কঠিন। আসলে সহজ কাজ বলে কিছু নেই। আসল কথা হল কে কোন কাজটা করে আনন্দ পায়। পৃথিবীর অধিকাংশ মানুষ কাজের আনন্দে কাজ করে না, করে জীবিকার দায়ে। খুব কম লোকই কাজ করে শুধু আনন্দই পায় না, মজুরিও পায়। স্টিফেন হকিং এরকম তিনটি পেশার কথা বলেছেন। পদার্থবিদ, গণিতবিদ আর ... তৃতীয় পেশার কথা সময়ের সংক্ষিপ্ত ইতিহাসে পাবেন। তাই কে ঠিক আর কে ভুল এই প্রশ্নের উত্তর খুঁজে সময় নষ্ট না করে মনের আনন্দে জ্ঞান অর্জন করুন। মনে রাখবেন সব কিছুই আপেক্ষিক। কোন পরিস্থিতিতে ধনের তেমন বিকল্প নেই, অন্য পরিস্থিতিতে জ্ঞানের। তবে একবার জ্ঞান অর্জন করলে সেটা চিরতরে আপনার হয়ে যায়, জ্ঞান কমে না, এনট্রওপইর মত শুধুই বাড়ে। ধন সে অর্থে আপনার হয়েও আপনার হয়, সেটা যেমন বৃদ্ধি পেতে পারে তেমনি হারিয়ে যেতেও পারে চিরতরে। তবে আইডিয়াল লাইফের জন্য জ্ঞান ও ধন দুটোই অপরিহার্য।

ধন বাহ্যিক। জ্ঞান সহজাত, ভেতরের। তাই এ দুটোর তুলনা অর্থহীন। তবে তারা পরস্পর বিরোধী হবে নাকি পরিপূরক সেটা নির্ভর করে মানুষের উপর। সঠিক ব্যবহারে ধন যেমন জ্ঞান অর্জনে সহায়তা করে জ্ঞান তেমনি ধন উপার্জনে সহায়ক হয়।

মস্কো, ২৪ এপ্রিল ২০২৩

Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

প্রায়োরিটি

ছোট্ট সমস্যা