আমরা কে?

এক সময় বলা হত
আমাকে বল তোমার বন্ধু কে, আমি বলব তুমি কে? এখন মনে হয় বলার সময় এসেছে 
আমাকে বল তোমার তথ্যের উৎস কি মানে তুমি কোন সংবাদ মাধ্যম থেকে খবর সংগ্রহ কর, আমি বলব তুমি কে?

আমার রুশ বন্ধুরা বলত তোমরা মাংসে এত রং বেরঙের মশলা দাও যে মাংসের স্বাদই টের পাওয়া যায় না। আজকাল সংবাদও তেমনি এত বিকৃত করে প্রচার করা হয় যে সেটা দেখে সংবাদের সত্যতা নির্নয় করা কষ্টকর। ফলে মিথ্যার উপর ভিত্তি করে গড়ে ওঠে জনমত। 
বাংলাদেশে মৌলবাদীরা ধর্ম অবমাননার মিথ্যা অভিযোগ তুলে সংখ্যালঘুদের বাড়িঘর ভাঙচুর করে, তাদের বিরুদ্ধে সমাজে উত্তেজনা ছড়ায়। এখন পশ্চিমা বিশ্বের মেইন স্ট্রীম মিডিয়া সেই কাজে ব্যস্ত। ফলে বিশ্ব জুড়ে বাস্তবতার যে অলীক চিত্র তৈরি করা হচ্ছে তা থেকে বেরিয়ে আসতে হয়তো কয়েক জেনারেশন অপেক্ষা করতে হবে। 

দুবনা, ২৮ এপ্রিল ২০২৩

Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

প্রায়োরিটি

ছোট্ট সমস্যা