আমরা ও তারা

এক সময় আমি ছেলেমেয়েদের বলতাম যে পৃথিবীর ৮ বিলিয়ন মানুষের কয়েক বিলিয়ন যেমন আমাদের চেয়ে ভালো অবস্থানে আছে ঠিক তেমনি কয়েক বিলিয়ন মানুষ আমাদের চেয়ে খারাপ আছে। তাই যারা ভালো আছে তাদের দিকে তাকিয়ে নিজের অবস্থানের জন্য মন খারাপ করার আগে বাকি অর্ধেকের কথা ভেবে দেখা দরকার। 

সমাজ বা দেশের অনেক কিছুই আমার পছন্দ হয় না এটা যেমন ঠিক তেমনি প্রচুর লোকজন আমার চিন্তা ভাবনা, আমার জীবন দর্শন অপছন্দ করে সেটাও ঠিক। আমার অপছন্দের পেছনে যেমন নিজের যুক্তি আছে তেমনি তাদের অপছন্দের পেছনেও তাদের নিজস্ব যুক্তি আছে। তাই কারো মুখ বন্ধ করার দাবি তোলার আগে যেন ভুলে না যাই আমার মুখ বন্ধ করার দাবি তোলার মানুষের অভাব নেই। সুযোগ পেলে তারাও একদিন সেটা করবে। তাই নিজের বাকস্বাধীনতা নিশ্চিত করার জন্যে, নিজের নিরাপত্তার জন্য দরকার অন্যের বাকস্বাধীনতা, অন্যের নিরাপত্তার কথা ভাবা। 

এক পরিস্থিতিতে আজ যারা তারা, বৃহত্তর বিপদের মুখে সেই তারাই আমরা। সবাই মিলেই বৃহত্তর মানব সমাজ তার সমস্ত দোষ গুণ নিয়ে। এই সহজ সত্যটা বুঝলেই শুধু অপেক্ষাকৃত শান্তিপূর্ণ ভবিষ্যত গড়া সম্ভব।

দুবনা, ০৮ এপ্রিল ২০২৩

Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

প্রায়োরিটি

ছোট্ট সমস্যা