মৃত্যুর জন্ম

আমরা অধিকাংশ ক্ষেত্রে নিজের কথাটাকে শেষ কথা, নিজের বিশ্বাসকে সর্বশ্রেষ্ঠ বলে মনে করি। অথচ আমরা তো সবাই নিজে যেখানে দাঁড়িয়ে আছি সেখান থেকে দেখি, নিজের জীবনের অভিজ্ঞতা থেকে কোনটা ভালো আর কোনটা মন্দ সেটা বলি। এমনকি অনেক ক্ষেত্রে নিজে যা করি অন্যেরা সেটা করলে তার বিরুদ্ধে বলি। কারণ আমরা সবকিছু দেখি নিজের ভালোমন্দের বিচারে। যেটা অন্যের জন্য ভালো অথচ আমার জন্যে লাভজনক নয় (এমনকি যদি ক্ষতিকর নাও হয়) সেটাকে আমরা গ্রহণ করতে পারি না। এই যে শুধুমাত্র আমার ভালোমন্দের নিরিখে গড়ে ওঠা আমার অভিজ্ঞতা, আমার বিশ্বাস - সেটা অন্যের জন্যেও ভালো এটা আমরা মনেপ্রাণে বিশ্বাস করি। এটা যে হাজার পথের একটা মাত্র আর সেটা আমার বা আমার মত করে ভাবে এমন কিছু লোকের জন্য প্রযোজ্য সেকথা ভুলে যাই। তাই এই লোকাল তত্ত্ব গ্লোবাল হিসেবে সবার উপর, সব দেশের উপর চাপিয়ে দিতে চাই। এটাই জন্ম দেয় অরাজকতার, জন্ম দেয় মৃত্যুর। 

দুবনা, ১৪ মার্চ ২০২৩

Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

প্রায়োরিটি

ছোট্ট সমস্যা