স্কুটার

বাংলাদেশের অর্থনীতি এখন অনেক এগিয়ে গেছে সে ব্যাপারে কোন সন্দেহ নেই। বিভিন্ন দেশের সরকার ও বিশেষজ্ঞরা এ বিষয়ে ওয়াকিবহাল। তবে সাধারণ মানুষ সেটা কতটুকু জানে সে ব্যাপারে সন্দেহ আছে। বিভিন্ন দেশের সাধারণ মানুষ হয়তোবা সেসব দেশে কর্মরত শ্রমজীবী মানুষের অবস্থা দেখে আমাদের দেশ সম্পর্কে ধারণা গড়ে তোলে অথবা পূর্ব ইতিহাস থেকে বাংলাদেশ গরীব দেশ বলে ধারণা পোষণ করে। 

কয়েকদিন আগে এক পরিচিত লোক কথা প্রসঙ্গে জানতে চাইল
তোমাদের দেশে তো পদে পদে বিপদ। এই ঝড়, এই বন্যা, এই ভূমিকম্প। তার উপর বিশাল জনগোষ্ঠী। এসবের মধ্যে তোমরা থাক কি করে?

দেখ আমাদের দেশে যে পদে পদে বিপদ আর সেটা শুধু প্রাকৃতিক নয়, সামাজিক, রাজনৈতিক, শিক্ষাগত ইত্যাদি বিভিন্ন রকমের সে সম্পর্কে জনগণ ওয়াকিবহাল। জানই তো কারো তার পরিস্থিতি সম্পর্কে সম্যক ধারণা থাকলে সে ভালোভাবে সমস্যা মোকাবেলা করতে পারে। আর তাই আমাদের জনগণ সুখের ইনডেক্সে অন্যদের চেয়ে অনেক এগিয়ে। 

বল কি? 

এটা আমি নই জরিপ বলে। তাছাড়া আমাদের জনগণের ধারনা এসব বিপদ আপদ হয় বাই সাইকেল না হয় বৈদ্যুতিক স্কুটারে চড়ে ঘুরে বেড়ায়। 

সে আবার কি কথা?

জানই তো এসব বাহনের আরোহীরা সামান্য একটু ফাঁকফোকড় পেলেই শো শো করে পাশ কাটিয়ে চলে যায়। আমাদের জনগণের ধারনা বিপদ আপদও তাদের এভাবেই পাশ কাটিয়ে চলে যায়। শুধু দরকার সময় মত ওদের জন্য একটু রাস্তা বের করে দেয়া। এভাবেই ওরা ছিল, এভাবেই থাকবে যুগ যুগ ধরে।

মস্কোর পথে, ২৮ মে ২০২৩

Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

প্রায়োরিটি

ছোট্ট সমস্যা