প্রশ্ন

ইদানীং কালে প্রায়ই এরকম খবর শোনা যায় 

অমুক, যে জন্মগত ভাবে পুরুষ কিন্তু ইদানীং নিজেকে মহিলা বলে মনে করতে শুরু করেছে, মেয়েদের প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছে। যদিও এদের অনেকেই এর আগে ছেলেদের প্রতিযোগিতায় প্রথম শতকেও স্থান পায়নি। এরকম ঘটনা ঘটেছে জেলের কয়েদীদের সাথেও। আর এর ফলে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে মহিলারা, বিশেষ করে মেরেদের স্পোর্টস। একদিকে আমরা নারী অধিকারের কথা বলব, অন্যদিকে মানুষের অনুভূতির স্বাধীনতা দিয়ে নারীদের পেছনে ঠেলে দেব - এটা কি করে হয়? 

খবরে প্রকাশ বাইডেন প্রশাসনের একজন নিজেকে মেয়ে অনুভব করে অন্যের স্যুটকেস নিয়ে চলে গেছে। প্রেসিডেন্ট বাইডেন নিজেও কয়েকবার তার ছেলে ইরাকে যুদ্ধ ক্ষেত্রে নিহত হয়েছে বলে বলেছেন। এসব কি ভ্রম নাকি "নিজে যা ভাবি সেটাই সত্য" তার বহিঃপ্রকাশ? 

ইদানীং রাশিয়ায়ও এই প্রবনতা দেখা দিচ্ছে। অনেকেই নিজেদের মেয়ে বলে ডাক্তারের সার্টিফিকেট নিচ্ছে। অধিকাংশ ক্ষেত্রেই সিয়াকাট্রিস্টের সাথে কনসাল্ট না করেই এটা করছে। ফলে এটাও এক ধরণের ব্যবসায়ে পরিণত হতে পারে বলে অনেকের ধারণা। তাই রুশ দুমায় কথা হচ্ছে এ বিষয়ে আইন পরিবর্তন করার জন্য। 

ছাত্রজীবনে কাফকার "মেটামরফোসিস" পড়েছিলাম যখন গল্পের নায়ক নিজেকে এক পোকা বলে মনে করতে শুরু করে। মানসিক হাসপাতালে শুনেছি অনেকেই নিজেকে নেপোলিওন, লেনিন, স্ট্যালিন, চেঙ্গিস খান ইত্যাদি মনে করে। তাহলে কি তারাও এক সময় লেনিন, স্ট্যালিন হয়ে যাবে? 

তুমি তাই তুমি তাই গো 
আমার পরান যাহা চায় 

রবি ঠাকুরের এই গান আজ হবে  

আমি তাই আমি তাই গো 
আমার পরান যাহা চায় 
আমি ছাড়া আর এ জগতে 
কেহ নাই কিছু নাই গো 

আজ এই যে বিচারহীনতা, ইচ্ছে হলেই কাউকে খুনি আবার কোন খুনিকে মানবতার প্রতীক হিসেবে দাড় করানোর সংস্কৃতি এটা কি নিজেকে যা ইচ্ছা তাই ভাবার অধিকারের ফসল? 

দুবনা, ৩১ মে ২০২৩ 
 

Comments

Popular posts from this blog

২৪ জুনের দিনলিপি

প্রায়োরিটি

ছোট্ট সমস্যা